আরব আমিরাতে পৃথিবীর বৃহত্তম সৌর প্রকল্প মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সোলার পার্ক !

সংযুক্ত আরব আমিরাতের দুবাই মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সোলার পার্ক – বিশ্বের অন্যতম বৃহত্তম সৌর প্রকল্প – দুবাই ২৪০০০০ বাসাবাড়িতে শক্তি সরবরাহ করে ।

মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সোলার পার্কটি বিশ্বের বৃহত্তম একক সাইট সোলার পার্ক ।

২০৩০ সালের মধ্যে মোট ক্ষমতা ৫,০০০ মেগাওয়াট পরিকল্পনা সহ এটি ৫০ বিলিয়ন দিরহাম বিনিয়োগের বৈশিষ্ট্যযুক্ত ।

সোলার পার্কে পরিচালিত প্রকল্পগুলির মোট ক্ষমতা, যা ফটোভোলটাইক সোলার প্যানেল ব্যবহার করে, ১০১৩ মেগাওয়াট। দেওয়ারা সোলার প্যানেল এবং কনসেন্ট্রেটেড সোলার পাওয়ার (সিএসপি) ব্যবহার করে ১৮৫০ মেগাওয়াটের অতিরিক্ত সক্ষমতা তৈরি করছে ।

দুবাই বিদ্যুৎ ও পানি কর্তৃপক্ষ বিভাগ (দেবা) আবুধাবি ফিউচার এনার্জি কোম্পানির (মাসদার) এবং ই ডি এফ গ্রুপের নেতৃত্বে একটি কনসোর্টিয়ামের অংশীদার হয়ে একটি ‘ইন্ডিপেন্ডেন্ট পাওয়ার প্রযোজক’ (আইপিপি) মডেল ব্যবহার করে সৌর পার্কের তৃতীয় পর্ব নির্মাণ করেছে, এর মাধ্যমে সহায়ক সংস্থা ইডিএফ আন্তর্জি নওভেলস, ৩.৪৭ বিলিয়ন দিরহাম বিনিয়োগ নিয়েছে।

বিদ্যুৎ উত্পাদন বৃদ্ধিতে একক অক্ষের সোলার ট্র্যাকিং ব্যবহার করে মধ্য প্রাচ্য এবং উত্তর আফ্রিকা অঞ্চলে প্রকল্পটি প্রথম ।

এটি উদ্ভিদের কার্যকারিতা বাড়াতে ফটোভোলটাইক প্যানেলগুলির জন্য রোবট পরিষ্কার করার সহ অন্যান্য উদ্ভাবনী প্রযুক্তিও ব্যবহার করেছে ।

দেওয়ারা আইপিপি মডেলটি ব্যবহার করে সোলার পার্কের এই পর্বের জন্য ফটোভোলটাইক সৌরবিদ্যুতের ব্যয়ের ক্ষেত্রে বিশ্বকাপ রেকর্ড করেছে, প্রতি কিলোওয়াট ঘণ্টায় বা ইউনিট শক্তি ব্যয় ২.৯৯ সেন্ট ।

কর্তৃপক্ষ কোম্পানির ৬০ শতাংশ শেয়ার নিয়ে এনার্জি -২ প্রতিষ্ঠা করেছে। মাসদার ২৪ শতাংশ এবং ইডিএফ আন্তর্জি নওভেলস, ১৬ শতাংশ।

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------