মালয়েশিয়ায় এবার প্রবাসী ব্যবসায়ীদের বি;রু;দ্ধে স’তর্কতা জা’রি

দক্ষিন-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় ‘ফ্রি বিজনেস রিজিওন’ এর অধীনে ব্যবসায়িক লাইসেন্স অ;পব্যবহারকারী বিদেশি ব্যবসা প্রতিষ্ঠান ব;ন্ধ করতে ক;ঠোর স;তর্কতা জা;রি করেছে মালয়েশিয়ার প্র;শাসন বিভাগ।

১২ ডিসেম্বর শনিবার দেশটির রাজধানী কুয়ালালামপুর এর ফেডারেল টেরিটরির মন্ত্রী তান শ্রী আনোয়ার মুসা গণ-মাধ্যমকে এসব কথা জানান।

তিনি বলেন, ‘উইলাইয়া বেবাস বেরনিয়াগা’ (ফ্রি বিজনেস রিজিওন) এর অধীনে ব্যবসায়িক লাইসেন্সের অ;পব্যবহারকারী বিদেশি ব্যবসায়ীদের নাম ও লাইসেন্স বা;জেয়াপ্ত করা হবে।

এছাড়া মালয়েশীয় নাগরিকদের মাসিক চুক্তিভিত্তিক লাইসেন্স নিয়ে যেসব বিদেশি নাগরিক ব্যবসা পরিচালনা করছেন তাদের আ;ইনের আওতায় আনতে সিটি কর্পোরেশন থেকে শুরু করে আ;ইনশৃঙ্খলা বা;হি;নী মাঠে নামবে।

তিনি আরও বলেন, গতকাল (শুক্রবার) পর্যন্ত ডিবিকেএল ডব্লিউবিবি লাইসেন্সের জন্য প্রায় ৩ হাজার ৩’শ আবেদন পড়ে তার মধ্যে ১ হাজার ৭শ’ আবেদন অনুমোদন দেওয়া হয়েছে।

অবশিষ্ট আবেদনগুলো কুয়ালালামপুর সিটি হল (ডিবিকেএল) তদন্ত করবে যাতে ব্যবসায়ীরা একাধিক ডব্লিউবিবি লাইসেন্স না পায় এবং লাইসেন্সটি শুধুমাত্র মালয়েশিয়ার নাগরিকদের জন্যই প্রযোজ্য।

এদিকে, দেশটির বিভিন্ন শহর ও গ্রাম এলাকার অলি-গলিতে শ্রমিক ভিসা নিয়ে বিদেশিরা ব্যবসা পরিচালনা করেছেন যার ফলে মালয়েশিয়ার নাগরিকরা ক্ষ;তির স;ম্মুখীন হচ্ছে।

যে ব্যবসা স্থানীয়দের করার কথা সেই ব্যবসা এখন বিদেশিদের হাতে থাকার কারণে স্থানীয় নাগরিকদের ব্যবসায় মন্দাভাব যাচ্ছে বলে জানান তারা।

এছাড়াও স্থানীয়রা সোশ্যাল মিডিয়ায় বিদেশি শ্রমিকদের ব্যবসা-বাণিজ্যের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে ভাইরাল করছে। কীভাবে বিদেশি অভিবাসীরা আমাদের এখানে ব্যবসা করছে এমন সব প্রশ্ন রেখে সমালোচনা করে চলছে দিনের পর দিন। -সময় টিভি

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------