শিলাবৃষ্টি কিভাবে সৃষ্টি হয় হয় ও কেন হয়?

শিলাবৃষ্টি প্রায়শই বজ্রঝড়ের সাথে যুক্ত থাকে যা বসন্ত এবং গ্রীষ্মের মাসগুলিতে ঘটে। প্রকৃতপক্ষে, শিলাবৃষ্টির বিকাশের জন্য একটি বজ্রঝড় অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষত, বজ্রঝড়ের আপড্রাফ্টে একটি শিলাবৃষ্টি তৈরি হয় – আরোহী বাতাসের অঞ্চল যা ভূপৃষ্ঠ থেকে উষ্ণ, আর্দ্র বায়ু দিয়ে ঝড়কে খাওয়ায়। প্রবল বজ্রঝড়ের গতিবেগ ৫০ মাইল প্রতি ঘণ্টার বেশি হতে পারে এবং এই শক্তিশালী উল্লম্ব বাতাস বড় শিলাবৃষ্টির বৃদ্ধিকে ধরে রাখতে পারে। দুটি প্রধান প্রক্রিয়া রয়েছে যার মাধ্যমে একটি শিলাপাথর বৃদ্ধি পেতে পারে: ভেজা এবং শুষ্ক বৃদ্ধি: শিলাপাথর একই ঝড়ের মধ্যে উভয় পদ্ধতিতে বৃদ্ধি পেতে পারে।

ওয়েট গ্রোথ
বজ্রপাতের আপড্রাফ্টে, অনেক জলের ফোঁটা রয়েছে। আপড্রাফ্ট হিমায়িত স্তরের উপরে উঠলে, বরফের স্ফটিকগুলি উপস্থিত যে কোনও বরফের নিউক্লিয়াসগুলিতে বৃদ্ধি পেতে শুরু করে এবং অন্যান্য ফোঁটাগুলি সুপার কুল হয়ে যায়, তবে শর্ত থাকে যে বাতাসের তাপমাত্রা -40 ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকে, এই সময়ে ফোঁটাগুলি স্বতঃস্ফূর্তভাবে শুরু হবে। বরফে পরিণত করা. Wegener-Bergeron-Findeisen প্রক্রিয়ার দ্বারা বরফের স্ফটিকগুলি ক্রমাগত বৃদ্ধি পেতে থাকায়, তারা ভারী হয়ে ওঠে এবং তরল জলের ফোঁটার চেয়ে ধীরে ধীরে উপরে উঠতে থাকে। এই ফোঁটাগুলি বরফের স্ফটিকের সাথে যোগাযোগ করে এবং এটিতে জমাট বাঁধে, একটি প্রক্রিয়া যা রিমিং নামে পরিচিত। যেহেতু তরল ফোঁটাগুলি জমাট বেঁধে যায়, তারা সুপ্ত তাপ ছেড়ে দেয়, যা শিলাপাথরকে কিছুটা গরম করে, হিমায়িত হতে সময়কে দীর্ঘায়িত করে – তরলের মধ্যে আটকে থাকা যেকোনো বায়ু বুদবুদকে পালানোর সময় দেওয়া হয় এবং এটি শিলাপাথরের চারপাশে স্বচ্ছ বরফের একটি স্তর তৈরি করে।

শুকনো বৃদ্ধি
শুষ্ক বৃদ্ধি ঘটে যখন শিলাবৃদ্ধির সাথে কোন তরল পানি জড়িত থাকে না। সাধারণত, এটি বজ্রঝড়ের মধ্যে খুব উচ্চতায় ঘটবে, যেখানে তাপমাত্রা -40 ডিগ্রি সেলসিয়াসের কাছে পৌঁছেছে এবং তরল ফোঁটার চেয়ে অনেক বেশি বরফের স্ফটিক এবং হিমায়িত ফোঁটা রয়েছে। এখানে, শিলাপাথরগুলি এই অন্যান্য বরফের স্ফটিকগুলির সাথে একত্রিতকরণ (বা ফিউশন) দ্বারা সহজভাবে বৃদ্ধি পেতে পারে। যেহেতু কোন সুপ্ত তাপ নির্গত হয় না, বায়ু বুদবুদ বরফের মধ্যে আটকে থাকে এবং এটি একটি দুধের চেহারা নেয়। গ্রুপেল এবং বরফের টুকরোগুলির সাথে শিলাপাথরের সংমিশ্রণের ফলে প্রায়শই বড় শিলাবৃষ্টির আবির্ভাব ঘটে। কখনও কখনও, দুটি শিলাপাথর একত্রিত হতে পারে, ফলে ভূ-পৃষ্ঠে পৌঁছালে অ-গোলাকার আকার ধারণ করে।

শিলাবৃষ্টিগুলি তাদের সমগ্র জীবনের জন্য একটি শক্তিশালী আপড্রাফ্টের মধ্যে স্থগিত থাকতে পারে, ক্রমাগতভাবে সব সময় বৃদ্ধি পায়। যখন তারা আপড্রাফ্টের দ্বারা সমর্থিত হওয়ার জন্য খুব ভারী হয়ে যায়, তখন তারা পৃষ্ঠে ফিরে আসে। প্রায়শই, শক্তিশালী বজ্রঝড় একটি উচ্চ-বাতাস শিয়ার পরিবেশে বিকাশ লাভ করে: তাই একটি শিলাবৃষ্টি তার বৃদ্ধি প্রক্রিয়ার সময় আপড্রাফ্ট থেকে বেরিয়ে যেতে পারে। এটি কাত হওয়া আপড্রাফ্টটিকে তার শালীন দিকে আটকাতে পারে এবং যদি আপড্রাফ্ট যথেষ্ট শক্তিশালী হয়, তবে এটি শিলাবৃষ্টিকে ঝড়ের মধ্যে ফিরিয়ে দিতে পারে, যেখানে এটি ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। শিলাবৃষ্টি খুব ভারী হয়ে মাটিতে পড়ার আগে এটি বেশ কয়েকবার ঘটতে পারে। যেহেতু শিলাবৃষ্টি ভেজা এবং শুষ্ক বৃদ্ধির অঞ্চলের মধ্য দিয়ে বেশ কয়েকবার চলে, তাই এটি একটি শিলাপাথরের মধ্যে ক্লাসিক ঘনকেন্দ্রিক রিং প্যাটার্ন তৈরি করতে পারে।

একটি শিলাবৃষ্টির এককেন্দ্রিক বৃদ্ধি রিং প্যাটার্ন।
ক্রেডিট: ভিজ্যুয়াল আনলিমিটেড/করবিস
সাধারণত, বড় শিলাবৃষ্টি তৈরির জন্য, প্রচুর পরিমাণে অস্থিরতা (CAPE) থাকতে হবে, যা একটি খুব তীব্র আপড্রাফ্ট বজায় রাখতে পারে। আপড্রাফ্ট যত বেশি শক্তিশালী, ঝড়টি তত বড় শিলাবৃষ্টি তৈরি করতে সক্ষম। ইউএস ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, বজ্রঝড়ের জন্য 10p আকারের শিলাবৃষ্টির জন্য, এর আপড্রাফ্ট গতি ৩৭ মাইল প্রতি ঘণ্টা হতে হবে। গল্ফবল-আকারের শিলাবৃষ্টির জন্য, এটি প্রায় ৫৬ মাইল প্রতি ঘন্টা হতে হবে এবং বেসবল আকারের শিলাবৃষ্টির জন্য এটি ১০০ মাইল প্রতি ঘন্টার বেশি হতে হবে। সৌভাগ্যক্রমে, আমরা খুব কমই যুক্তরাজ্যে এত শক্তিশালী ঝড় দেখতে পাই, যদিও তারা গ্রেট প্লেইন এবং মার্কিন মিডওয়েস্টে বার্ষিক ভিত্তিতে ঘটে।

শিলাবৃষ্টির জন্য শক্তিশালী বাতাসের শিয়ারও প্রয়োজন, যেহেতু এটি একটি বজ্রঝড়ের জীবনকে বাড়িয়ে তোলে, শিলাবৃষ্টিকে দীর্ঘকাল বাড়তে দেয়, সেইসাথে আরও তীব্র আপড্রাফ্ট প্রচার করে। বজ্রঝড়ের মধ্যে একটি কম হিমাঙ্কের স্তর এবং কম উচ্চতায় উচ্চ পরম আর্দ্রতাও শিলাবৃদ্ধি বাড়াবে। ক্লাউড বেসের নীচে একটি শুষ্ক বায়ুমণ্ডল পতনশীল শিলাবৃষ্টি থেকে বাষ্পীভবন বৃদ্ধির অনুমতি দেবে। এই বাষ্পীভবনের সাথে যুক্ত বাষ্পীভূত শীতলতা আসলে যেকোনও গলে যাওয়া বরফকে পুনরায় জমাট করে দেয়, যা পড়ার সাথে সাথে হারিয়ে যাওয়া বরফের ভরকে হ্রাস করে। মাকে নিয়ে উক্তি 

মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য, আবহাওয়াবিদদের কাছে শিলাবৃষ্টির প্রতিবেদন জনসাধারণের জন্য রিলে করার জন্য একটি শিলাবৃষ্টির আকারের তুলনা চার্ট তৈরি করা হয়েছে। ব্যাস এবং ওজন অনুসারে বিশ্বের বৃহত্তম শিলাস্তরটি মার্কিন যুক্তরাষ্ট্রে ২৩ জুলাই, ২০১০-এ ভিভিয়ান, সাউথ ডাকোটার কাছে পরিলক্ষিত হয়েছিল। শিলাপাথরের ব্যাস ৮ ইঞ্চি, পরিধি  ১৮.৫ ইঞ্চি এবং এর ওজন ছিল ১.৯৩৭৫ পাউন্ড (০.৮৯৭ কেজি)।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *