ভারতে একদিনের মুখ্যমন্ত্রী হলেন ১৯ বছরের তরুণী

ভারতের উত্তরাখন্ডে একদিনের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হলো সৃষ্টি গোস্বামী নামে ১৯ বছর বয়সী এক তরুণীকে।

রোববার (২৩ জানুয়ারি) ভারতে পালিত হচ্ছে ‘জাতীয় কন্যা শিশু দিবস’। আর এই দিবসকে স্মরণীয় করে রাখতে এমন উদ্যেগ নিয়েছে বিজেপি সরকার।

ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ১৯ বছর বয়সী এই তরুণী এর আগে ২০১৮ সাল থেকে উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। ২০১৯ সালে আন্তর্জাতিক স্তরে মেয়েদের নেতৃত্ব দিয়েছিলেন সৃষ্টি।

তিনি হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা এবং কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী। তার বাবা প্রবীন গোস্বামী একটি ছোট দোকান চালান। মা একজন অঙ্গনওয়ারি কর্মী। সৃষ্টি এর আগেও শিশুকন্যা দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেন।

সৃষ্টির বাবা প্রবীণ পুরী সংবাদসংস্থা পিটিআইকে জানান, তার মেয়ে অত্যন্ত বুদ্ধিমতী। এলাকার মেয়েদের পরিস্থিতির উন্নতির জন্য অনেক কাজ করে সৃষ্টি। স্বেচ্ছাসেবী সংস্থা চালায়। মহিলাদের স্বনির্ভর হতে উৎসাহ দেয়।

উত্তরাখণ্ডের একদিনের মুখ্যমন্ত্রী হয়ে সৃষ্টি গণমাধ্যমকে জানান, এটা যেন একটা স্বপ্ন। তিনি গর্বিত এই সুযোগ পেয়ে। তবে তিনি সবচেয়ে বেশি খুশি হবেন যদি যুব সম্প্রদায়ের জন্য কিছু করতে পারেন। সারা জীবন মানুষের জন্য কাজ করে যেতে চান বলেও জানান সৃষ্টি।

উত্তরাখন্ডের একদিনের এই মুখ্যমন্ত্রী রোববার খতিয়ে দেখবেন রাজ্যের একাধিক প্রকল্প। সরকারি কর্মকর্তারা সৃষ্টিকে প্রতিটি প্রজেক্টের ব্যাপারে বিস্তারিত তথ্য দেবেন।

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------