সংযুক্ত আরব আমিরাতে নতুন কোয়ারেন্টাইন বিধি ঘোষণা, টিকা না নেওয়াদের ছুটি কা’টা হবে

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত কর্মচারীদের জন্য কোয়ারেন্টাইনের সময়সীমা তাদের বার্ষিক ছুটি থেকে কে’টে নেওয়া হবে বা যদি তাদের কোন ছুটিও বাকী না থাকে তবে অবৈতনিক হিসাবে বিবেচিত হবে, অর্থাৎ ঐ সময়ে বিনা বেতনে কাজ করতে হবে।

ফেডারেল অথরিটি ফর গভর্নমেন্ট হিউম্যান রিসোর্স (এফএইচআর) কোভিড-পজিটিভ সরকারী কর্মচারীদের বা যারা আক্রান্ত রোগীদের ঘনিষ্ঠভাবে যোগাযোগ করেছিল তাদের জন্য নতুন পৃথক পৃথক নির্দেশিকা জারি করেছে।

গাইডলাইন অনুসারে, টিকা নিতে অনিচ্ছুক কর্মীদের জন্য পৃথকীকরণের সময়সীমা তাদের বার্ষিক ছুটি থেকে কে’টে নেওয়া হবে বা যদি তাদের কোনও ছুটি বাকী না থাকে তবে অবৈতনিক হিসাবে বিবেচিত হবে।

মন্ত্রণালয় এবং ফেডারেল সত্তাকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এফএএইচআর বলেছে যে সংক্রামিত এবং ঘনিষ্ঠ যোগাযোগের কর্মীদের অবশ্যই কোয়ারেন্টাইন এবং চিকিত্সা নির্দেশিকা মেনে চলতে হবে।

ভ্যাকসিনেটেড কর্মীরা

বিজ্ঞপ্তি অনুসারে, যদি কর্মচারীর কোনও কোভিড-১৯ রোগীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ হয় এবং ভ্যাকসিনের দুটি ডোজ পেয়ে থাকেন, তবে উপযুক্ত স্বাস্থ্য কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিতভাবে তাদের কোয়ারেন্টাইন কাটাতে হবে। এই সময়কালে তাদের অবশ্যই বাড়ি থেকে কাজ করতে হবে।

ভ্যকসিন না নেওয়া কর্মচারী

ভ্যাকসিন নিতে অনিচ্ছুক কর্মচারীদের জন্য কোয়ারেন্টাইনের সময়সীমা তার বার্ষিক ছুটি থেকে কেটে নেওয়া হবে। যদি তাদের কোনও ছুটি না থাকে, তবে পৃথকীকরণে কাটা দিনগুলি অবৈতনিক ছুটি হিসাবে বিবেচিত হবে। প্রয়োজনে তাদের অবশ্যই বাড়ি কাজ করতে হবে।

পিসিআর প্রতি ৭ দিন পর পর পরীক্ষা

এফএএইচআর কর্তৃপক্ষকে স্মরণ করিয়ে দিয়েছে যে ভ্যাকসিন নিবে না এমন কর্মচারীদের প্রতি সাত দিন পর পর পিসিআর পরীক্ষা করাতে হবে।

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------