সৌদিতে প্রবাসীদের ওয়ার্ক ভিসা কমেছে ৫৮ শতাংশ (বিস্তারিত তথ্যসহ)

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের স্থানীয় মিডিয়া জানিয়েছে, ২০২০ সালের মধ্যে দেশটিতে বিদেশীদের কাছে জারি করা ভিসা সংখ্যা বার্ষিক ও ত্রৈমাসিক ভিত্তিতে হ্রাস পেয়েছে, যা করোনা ম’হামারী, বিমান পরিবহন স্থগিতকরণ, এবং সৌদিকরণ পরিকল্পনার ফলে ক্ষ;তিগ্রস্থ হয়েছে।

পরিসংখ্যান ও মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রকের জেনারেল কর্তৃপক্ষের তথ্য অনুসারে, ২০১৯ সালের একই সময়ের তুলনায় ২০২০ সালের প্রথম নয় মাসের মধ্যে বিদেশিদের চাকরির ভিসা ৫৭.৮ শতাংশ হ্রাস পেয়ে ৬১১১৮৫ এ দাঁড়িয়েছে।

তথ্যে দেখা গেছে যে ২০২০ সালের জানুয়ারী থেকে সেপ্টেম্বরের সময়কালে ভিসা ইস্যু করা প্রায় ৪৪৬০০০ ভিসার তুলনায় ২০১৯ সালের একই সময়ের মধ্যে ভিসা ছিল ১০৫৭৩১৫ টি।

২০২০ সালের প্রথমার্ধে বার্ষিক ভিত্তিতে কর্ম ভিসা ৩২.৮ শতাংশ হ্রাস পেয়েছে, এবং বেসরকারি খাতকে দেওয়া ভিসা, যা মোট ভিসার প্রায় ৫৯ শতাংশ, ২১ শতাংশ কমেছে।

২০২০-এর দ্বিতীয় প্রান্তিকে জারি করা ভিসা প্রতি বছর-বছরে ৯১ শতাংশ হ্রাস পেয়ে ৫০২০০০ ভিসা পেয়েছে, যখন ২০১২-এর কোয়ারসন্ডিং কোয়ার্টারে ৫৫২৪২০ এর তুলনায় ২০২০ এর দ্বিতীয় কার্য-ভিসা সংখ্যা ৪৯৬০০ এ পৌঁছেছে।

২০১৯ এর দ্বিতীয় প্রান্তিকে ৩০৭০০০ ভিসার তুলনায় ২০২০ এর ২য় প্রান্তিকে বেসরকারী খাতের মোট ওয়ার্ক ভিসা ৩২০০০ এ পৌঁছেছে।

শ্রমবাজারের বুলেটিন অনুসারে, ২০১৯ এর প্রথম প্রান্তিকে ৩৯০৮২৮ ও ২০১৮ সালের ১ম প্রান্তিকের ৩৪১৪৬৭ ভিসার তুলনায় ওয়ার্ক ভিসার সংখ্যা ২০২০ এর প্রথম প্রান্তিকে ৫৮৩৭৫০ পৌঁছেছিল।

যা ২০১৯ সালের একই সময়কালে মোট ভিসার সংখ্যা ছিল তুলনায় ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে, বিদেশিদের কাজের ভিসা বছরে ৯১% হ্রাস পেয়ে রেকর্ড করেছে ৫০২৮৬০ এ।

২০১৯ সালের ২য় প্রান্তিকের ৫৫২,৪৩০ এর তুলনায় ২০২০ সালের ২ প্রান্তিকে মোট কাজের ভিসার সংখ্যা হ্রাস পেয়ে ৪৯৫৭০ এ দাঁড়িয়েছে, যখন বেসরকারী খাতের জন্য মোট ভিসা সংখ্যা হয়েছে ৩২০৪০, যেখানে ২০১৯ সালে ২য় প্রান্তিকে ছিল ৩০৭৫১০।

২০২০ সালের ৩য় প্রান্তিকে ভিসার সংখ্যা ৮৮ শতাংশের বেশি পেয়ে হয়েছে ৭২০০০ এ,যেখানে ২০১৯ সালের ৩য় প্রান্তিকে ভিসার সংখ্যা ছিল ৬০৬০০০।

সৌদি আরবে বিদেশীদের কাছে ইস্যু করা ভিসা সংখ্যা ২০২০ সালের ৩য় প্রান্তিকে ৮৬.৭ শতাংশ হ্রাস পেয়ে ৪৬০৩৯ এ দাঁড়িয়েছে,যেখানে ২০১৯ সালের ৩য় প্রান্তিকে ছিল ৩৪৮০৮৮।

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------