আরব আমিরাতের দুবাই ঢুকতে প্রবাসী ও বাসিন্দাদের জন্য নতুন বিধি ঘোষণা (বিস্তারিত)

যে কোনও দেশ থেকে আগত পর্যটক ও সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের দুবাই ভ্রমণের আগে করোনা পরীক্ষার রিপোর্ট থাকতে হবে।

২৭ জানুয়ারি বুধবার দুবাই যে ৩ টি নতুন সুরক্ষা বিধি ঘোষণা করেছে তার মধ্যে এটি একটি।

নিয়মগুলি ৩১ জানুয়ারী রবিবার থেকে কার্যকর হয়।

অন্য দুটি নিয়ম হ’ল:

– পিসিআর পরীক্ষাটি ভ্রমণের ৭২ ঘন্টার মধ্যে নেওয়া উচিত – এর পুর্বে এটি ৯৬ ঘন্টা ছিল।

– নির্দিষ্ট কিছু দেশ থেকে আগতদের (সেই দেশগুলির মহামারী পরিস্থিতির উপর ভিত্তি করে) দুবাই পৌঁছানোর জন্য অতিরিক্ত পরীক্ষা প্রয়োজন।

সংযুক্ত আরব আমিরাতে ফিরে আসা আমিরাতীদের ভ্রমণের আগে পিসিআর পরীক্ষা নেওয়া থেকে ছাড় দেওয়া হয়েছে। তাদের কেবল বিমানবন্দরে পরীক্ষা নেওয়া দরকার।

অতিরিক্ত হিসাবে, গন্তব্য দেশটির প্রয়োজনে দুবাই বিমানবন্দরগুলিতে কোভিড -১৯-এর দ্রুত পরীক্ষা করা হবে।

দুবাইতে আগত দর্শনার্থী এবং বাসিন্দারা তাদের আগমনী করোনা পরীক্ষা সম্পর্কে আপডেট হওয়ার জন্য আল হোসন অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন। পরীক্ষার ফলাফল না আসা এবং নেতিবাচক হওয়া অবধি যাত্রীদের নিজেদেরকে কোয়ারেন্টাইন করা উচিত।

অর্থাৎ অন্যদের থেকে নিজেকে দূরে রাখতে হবে।

কোনও ইতিবাচক ফলাফলের ক্ষেত্রে অর্থাৎ করোনা পজেটিভের ক্ষেত্রে ১০ দিনের জন্য সেলফ কোয়ারেন্টাইন এবং হোম আইসোলেশনে থাকতে হবে। দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষ কোভিড-১৯ রোগী এবং একই বাড়ীতে থাকা তার বা তার পরিবারের উভয়ের জন্যই এই ধরনের কোয়ারেন্টাইনের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে।

১০ দিনের সময়কালের পরে, কোনও নেতিবাচক ফলাফল ছাড়াই আইসোলেশন শেষ করা যেতে পারে, ডিএইচএ পূর্বের ঘোষণায় যোগ করেছিল আপনি উন্নত লক্ষণগুলির সাথে আইশোলেশনের ১০ দিন পরে জ্বর কমানোর ওষুধ না নিয়ে কমপক্ষে তিন দিনের জন্য কোনও জ্বর না হওয়া বলে মনে করছেন তাহলে আইসোলেশন শেষ হওয়ার পরে আপনি ডিএইচএ থেকে একটি “কোয়ারেন্টাইন শেষ” সার্টিফিকেট পাবেন।

শেখ মনসুর বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নেতৃত্বে দুবাইয়ের স’ঙ্ক’ট ও দু;র্যো’গ ব্যবস্থাপনার জন্য সুপ্রিম কমিটি এই পরিবর্তনগুলি ঘোষণা করে।

আপডেটগুলো কোভিড -১৯ সতর্কতামূলক পদক্ষেপে কোনও আপস না করে যাত্রীদের সুরক্ষা এবং তাদের জন্য ঝামেলা সহজ করতে কমিটির আগ্রহের একটি অংশ।

কমিটি বলেছে যে আপডেট হওয়া ট্রাভেল প্রোটোকলগুলি “সর্বশেষ স্থানীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক উন্নয়নের উপর ভিত্তি করে সতর্কতামূলক ব্যবস্থা পুনর্বিবেচনা ও অনুকূলকরণের নিয়মিত প্রক্রিয়ার একটি অংশ”।

কমিটি আরও জানিয়েছে, “তারা দুবাইকে বৈশ্বিক বাণিজ্যিক কেন্দ্র এবং পূর্ব ও পশ্চিমের মধ্যে ভ্রমণ ও বাণিজ্যের একটি সেতু হিসাবে কাজ চালিয়ে যেতে সক্ষম করার লক্ষ্যে কাজ করেছে।”

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------