ভারতে কনিষ্ঠতম পাইলট হয়ে ইতিহাস গড়লেন কাশ্মীরি তরুণী

ভারতের কনিষ্ঠতম পাইলট হয়ে ইতিহাস গড়েছেন কাশ্মীরি তরুণী আয়েশা আজিজ। মাত্র ২৫ বছর বয়সে বিমান ওড়ানোর লাইসেন্স পেয়েছেন তিনি। তাকে নিয়ে গৌরবে ভাসছে ভূস্বর্গ।

ছোটবেলা থেকেই চ্যালেঞ্জ আকৃষ্ট করেছে তাকে। ঝুঁকি নিতে কখনও পিছপা হননি। এই রোমাঞ্চের নেশাই তাকে বানিয়েছে পাইলট। বলছি জম্মু-কাশ্মীরে জন্ম নেওয়া ভারতের সর্বকনিষ্ঠ পাইলট আয়েশা হাসানের কথা। স্বপ্ন পূরণের পথে বাবা-মায়ের উৎসাহ ও সহযোগিতাই হয়েছে পাথেয়।

আয়েশা আজিজ বলেন, ছেলেবেলা থেকেই আমি ঘুরতে খুব ভালোবাসি। বিশেষ করে বিমানে চড়ে ঘুরে বেড়াতে খুব

ভালো লাগত। তখন থেকেই মনে মনে স্থির করেছিলাম, বড় হয়ে পাইলট হব। কারণ, ৯টা-৫টা অফিস করা আমার

ভালো লাগে না। নিত্যনতুন জায়গায়, বিভিন্ন ধরনের আবহাওয়ায়, নতুন নতুন মানুষের সঙ্গে মেলামেশার ব্যাপারটা আমাকে খুব আকর্ষণ করে। তা ছাড়া, ২০০ জন যাত্রীকে নিরাপদে গন্তব্যে পৌঁছে দেওয়ার মধ্যেও একটা বিরাট চ্যালেঞ্জ রয়েছে। তার জন্য অসম্ভব মনের জোর প্রয়োজন। এই গুরুদায়িত্ব পালন করতে আমার দারুণ লাগে।

২০১১ সালে মাত্র ১৫ বছর বয়সে কনিষ্ঠতম স্টুডেন্ট পাইলট হিসেবে মিগ-২৯ যুদ্ধবিমান উড়িয়ে তাক লাগিয়েছিলেন

আয়েশা। পরে গ্র্যাজুয়েট হন বম্বে ফ্লাইং ক্লাব থেকে। ২০১৭ সালে পান কমার্শিয়াল লাইসেন্স। আয়েশার দৃঢ় বিশ্বাস, শুধু তিনি নন, গত কয়েক বছরে কাশ্মীরি নারীরা নানা ক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছেন।

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------