ম্যাক্রোঁর এখনও শিক্ষা হয়নি: এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর এখনও শিক্ষা হয়নি। শুক্রবার ইস্তাম্বুলের হযরত আলী মসজিদে জুমার নামাজ শেষে তিনি এমন মন্তব্য করেন।

সম্প্রতি লিবিয়া থেকে তুর্কি সামরিক বাহিনী প্রত্যাহারের জন্য আ;ঙ্কারা;র প্রতি আহ্বান জানান ম্যাক্রোঁ। তার ওই আহ্বানের জবাবে শুক্রবার এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এরদোয়ান।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, লিবিয়ায় শাদ বা মালির মতো সাবেক ফরাসি উপনিবেশগুলো থেকে আসা ভাড়াটে যোদ্ধারা রয়েছে। ম্যাক্রোঁর প্রথমে সেদিকে তাকানো উচিত।

ফ্রান্সে মহানবী (সা.)-এর অ;বমান;নার ঘটনায় গত বছর এরদোয়ানের আ;ক্রম;ণের নিশানায় পরিণত হয়েছিলেন ম্যাক্রোঁ।

ওই অ;বমা;ননা প্রকাশ অ;ব্যাহ;ত রাখার ঘোষণা দিলে ম্যাক্রোঁর মানসিক স্বাস্থ্য পরীক্ষার পরামর্শ দিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট।

এছাড়া আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধেও পরস্পরবিরোধী অবস্থান নেয় তুরস্ক ও ফ্রান্স। ফ্রান্স আর্মেনিয়াকে সমর্থন দিলেও আঙ্কারার সহায়তায় আর্মেনিয়াকে পরাস্ত করে আজারবাইজান। এমন সময়ের মধ্যেই তুর্কি বাহিনীকে লিবিয়া ছাড়ার তাগিদ দেন ম্যাক্রোঁ।

-----------------------------------------------------------Moral Media Bangladesh, Publisher: Md Masud Rana (Redwan Masud) Elephant Road, Kataban, Dhaka, Bangladesh ------------------------------------------------------