রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং। ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ১১:১২








প্রচ্ছদ » প্রবাস

দারুন সুখবরঃ এবার স্থায়ী বসবাসের সুযোগ করে দিচ্ছে জাপান, যেতে পারেন আপনিও!

প্রতিনিয়ত জিবীকার তাড়নায় দেশের বাইরে ছুটছে মানুষ। আমাদের দেশের বেশির ভাগ মানুষ মধ্য প্রাচ্যে গেলেও এখন সেই ধাআ পরিবর্তন হচ্ছে। এখন অন্যান্য দেশের প্রতিও ঝুঁকছে প্রবাসী ইচ্ছুকরা। আঃর এবার সেই ধারাবাহিকতায় বিশাল এক সুযোগ করে দিচ্ছে জাপান।

বিদেশি কর্মীদের ব্যাপারে জাপান তাদের নিয়ম-কানুন শিথিল করতে যাচ্ছে, যার ফলে দক্ষ কর্মীরা সেখানে স্থায়ীভাবে থাকার সুযোগও পাবেন। জাপানের মন্ত্রিপরিষদ এজন্যে ইমিগ্রেশনের নিয়ম-নীতি শিথিল করতে একটি খসড়া আইনও অনুমোদন করেছে। নতুন আইনে দু’ধরনের ভিসা ক্যাটাগরি তৈরি করা হচ্ছে, যার অধীনে কর্মী সংকট আছে এমন সব সেক্টরের জন্য বিদেশি কর্মী আনা যাবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

জাপানের ইমিগ্রেশন আইন খুবই কড়া। সেদেশে বিদেশি কর্মীর সংখ্যা খুবই কম। কিন্তু নতুন নিয়মে নির্মাণ, কৃষি খামার বা স্বাস্থ্য খাতের জন্য ব্লু কলার ওয়ার্কার আনা যাবে। এ ধরনের কর্মীরা জাপানে পাঁচ বছর পর্যন্ত কাজ করতে পারবেন যদি কিনা তাদের একটা নির্দিষ্ট মানের কাজের দক্ষতা থাকে এবং তারা জাপানি ভাষা আয়ত্ব করতে পারেন। তাদের পরিবার নিয়ে আসার সুযোগও দেয়া হবে।

আর উচ্চশিক্ষিত এবং দক্ষ কর্মীদের বেলায় পরিবার-পরিজনসহ জাপানেই স্থায়ীভাবে থাকার আবেদনের সুযোগ দেয়া হবে। প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে বিবিসি বাংলা।

ওই প্রতিবেদন আরও তুলে ধরা হয়- জাপানের মন্ত্রিসভার অনুমোদন করা খসড়া আইনটি এখন পার্লামেন্টে পাশ হতে হবে।

তবে বিরোধী দলগুলো এই প্রস্তাবিত আইনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করছে। তাদের আশংকা এর ফলে জাপানে মজুরি কমে যেতে পারে এবং অপরাধ বাড়তে পারে।

আরও পড়ুন>>> বিখ্যাত মনীষীদের ১০০ বাণী