বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং। ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ২:৫১








প্রচ্ছদ » শিক্ষা

জানা গেলে যে কারণে পিছিয়ে দেয়া হলো জেএসসি-জেডিসি পরীক্ষা

গত ১ নভেম্বর সারাদেমে এক সাথে শুরু হয়েছে জেএসসি ও জেডিসি পরীক্ষা।তবে হঠাৎ করে আগামীকাল  ৪ নভেম্বরের  পারিক্ষা স্থগিত করা হয়েছে ।তবে আগামীকাল রোববারের পরিক্ষা আগামী শুক্রবার ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে ।তবে এ পরিক্ষা বন্ধের কারণ হিসেবে জানা গেছেরাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কওমি শিক্ষার্থীদের শোকরানা মাহফিল থাকায় রোববারের জেএসসি-জেডিসি পরীক্ষা পিছিয়েছে।মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক একেএম ছায়েফ উল্ল্যা এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার জেএসসিতে ইংরেজি ও ইংরেজি প্রথম পত্র (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) এবং জেডিসিতে আরবি দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। এসব পরীক্ষা পিছিয়ে গেল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

তবে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রোববার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের শোকরানা মাহফিল থাকায় পরীক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনা করে পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে।

গত ১ নভেম্বর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, প্রশ্নফাঁস ছাড়াই সারা দেশে সুষ্ঠুভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। এই অপকর্ম ঠেকাতে আমাদের যা যা করণীয়, আমরা তা-ই করেছি। ফলে এ পরীক্ষায় প্রশ্নফাঁস হওয়ার কোনো রকম আশঙ্কা নেই।

পাবলিক পরীক্ষায় অপকর্ম ঠেকাতে পাঁচ মন্ত্রণালয় কাজ করছে। চার স্তরে নিরাপত্তা বাহিনী নিয়োজিত রয়েছে। ফলে এবার প্রশ্নপত্র ফাঁসের কেউ সুযোগ পাবে না।সকল পরিক্ষার্থীরা ভাল ভাবে পারিক্ষা দিতে পারবে ।

আরও পড়ুন>>> বিখ্যাত মনীষীদের ১০০ বাণী