রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং। ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ১১:১৯








প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি

বাংলাদেশে বিএমডব্লিউ’র ২ কোটি টাকার গাড়ি, লাগবে না তেল

শিরোনামটি শুনে হয়তবা অনেকে অবাক হয়েছেন এটা কি করে সম্ভব ! খবরটি আশ্চর্যজনক হলেও  খরটি সত্য। জানা গেছেজার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ নতুন মডেল নিয়ে হাজির হয়েছে বাংলাদেশের বাজারে। নতুন এই গাড়ি ইলেক্ট্রিক প্লাস ফুয়েলে নয় বরং সম্পূর্ণরূপে ব্যাটারিতে চলবে। বিএমডব্লিউ ৭৪০এলই এক্সড্রাইভ মডেলের এই গাড়ির দাম ধরা হয়েছে দুই কোটি ২২ লাখ টাকা।

এক্সিকিউটিভ মটরস এর হাত ধরে হাইব্রিড আই পারফমেন্সের প্লাগ-ইন গাড়িতে এ সুবিধা পাওয়া যাবে। ঘণ্টায় ৪০ কিলোমিটার চলবে এই গাড়ি এবং চলাকালীন অবস্থায়ই হবে এর ব্যাটারি চার্জ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

শনিবার (৩ নভেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে এক্সিকিউটিভ মটরস এর নিজস্ব শো রুমে আনুষ্ঠানিকভাবে দেশের বাজারে যাত্রা শুরু হয় এই গাড়ির। এই ধরণের হাইব্রিড প্লাগইন গাড়ি জ্বালানি সাশ্রয়ী। পাশাপাশি কার্বন নিঃসরণ খুব স্বল্পমাত্রায় হওয়ায় খুবই পরিবেশবান্ধব।

বর্তমানে এক্সিকিউটিভ মটরস এর শো রুমে ইলেক্ট্রিক প্লাস ফুয়েলে চলা আরও দুটি মডেলের নতুন গাড়ি পাওয়া যাবে। মডেলগুলো হলো-বিএমডব্লিউ ৫৩০ই ও বিএমডব্লিউ এক্স ফাইভ এক্সড্রাইভ ৪০ই। গাড়িগুলোর দাম যথাক্রমে এক কোটি ২৫ লাখ ও এক কোটি ১৮ লাখ টাকা।

গাড়ির উল্লেখযোগ্য দিক জানাতে গিয়ে এক্সিকিউটিভ মটরস এর ডিরেক্টর (অপারেশন) দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল বলেন, ‘এই গাড়ি খুবই ফুয়েল ইফিশিয়েন্ট, ঢাকার ট্রাফিকে যেখানে একজন মানুষ প্রতিদিন ৩০ কিলোমিটার কমিউট করে সে হিসাব করতে গেলে একজন ইউজার প্রতিদিন একবার চার্জেই ফুয়েল ছাড়াই ঢাকাতে চলাচল করতে পারবেন।

তিনি জানান, পূর্বে বিএমডব্লিউ ৫৩০ই মডেলটির দাম ছিলো এক কোটি ৫০ লাখ টাকা কিন্তু পরিবেশ রক্ষায় বাংলাদেশ সরকারের যুগান্তকারী পদক্ষেপের কারণে ট্যাক্স কমিয়ে দেওয়ার সেই গাড়ি এক কোটি ২৫ লাখ টাকায় বিক্রি হচ্ছে।

জানা যায়, এই গাড়ি পরিপূর্ণ চার্জ নিতে তিন থেকে সাড়ে তিন ঘণ্টা সময় নেয়। অন্য দুটি মডেলে ফুয়েল সাশ্রয়ের জন্য হাইব্রিড ইঞ্জিন রয়েছে। তিনটি মোডে গাড়িগুলো ড্রাইভ করা যাবে। এছাড়াও এর বিশেষ ফিচার হচ্ছে ফুয়েলে চলা অবস্থায় এটি নিজস্ব প্রযুক্তির মাধ্যমে চার্জড আপ হতে পারবে যা সাধারণ হাইব্রিড গাড়িতে সম্ভব ছিলো না। তবে গাড়িটি বাংলাদেশেই এত কম মূল্যে পাওয়া যাবে ।

আরও পড়ুন>>> বিখ্যাত মনীষীদের ১০০ বাণী