বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং। ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ২:১৯








প্রচ্ছদ » এটা কোন ক্যাটাগরি না (Super Six)

পারমাণবিক যুগে পা রাখলো সৌদি আরব

বিশ্বের ক্ষমতার ধর রাষ্টের মধ্যে অন্যতম সৌদি আরব ।দেশটিতে প্রথম পরমাণু গবেষণা চুল্লির উদ্বোধন করেছে দেশটির সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান। সোমবার আরব গণমাধ্যমে এমন তথ্য জানা গেছে। নবায়নযোগ্য জ্বালানি, পরমাণু জ্বালানি, পানি লবণাক্ত দূরীকরণ, জেনেটিক মেডিসিন ও উড়োজাহাজের নকশাসহ উদ্বোধন করা সাতটি অত্যাধুনিক প্রকল্পের মধ্যে এই চুল্লি অন্যতম।

আন্তর্জাতিক পারমাণবিক জ্বালানি সংস্থার নিরাপত্তা মান রক্ষা করেই এ পরমাণু চুল্লি নির্মাণ করবে সৌদি আরব। ২.১ শতাংশ ইউরেনিয়াম অক্সাইড জ্বালানি সমৃদ্ধকরণের পরিকল্পনা থেকে চুল্লিটি নির্মাণ করা হচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

সৌদি আরবের বিকাশমান পরমাণু শিল্পের প্রযুক্তি উন্নয়নে গবেষণার জন্য সহায়ক হবে এ চুল্লি। জ্বালানির জন্য আপাতত দুটি পরমাণু বিদ্যুৎ চুল্লি নির্মাণের পরিকল্পনা করেছে রিয়াদ। আর আগামী ২৫ বছরের মধ্যে নির্মাণ করা হবে ১৬টি।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সহায়তায় কেএসিএসটির বিজ্ঞানীরা এ পরমাণু চুল্লির পরিকল্পনা প্রণয়ন করেছেন। চুল্লির নির্মাণকাজ চলছে, চলতি বছরের শেষে কাজ শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি সৌদি যুবরাজের বিরুদ্ধে সংবাদিক খাশোগি হত্যা নিয়ে তিব্র সমালোচনার ঝড় উঠে । বিশ্বের বিভিন্ন দেশ হুশিয়ারি দেয় । সমালোচনার পর  প্রথম দেখা গেল সৌদি যুবরাজকে নতুন কোন কাজে হাত দেয়া।

আরও পড়ুন>>> বিখ্যাত মনীষীদের ১০০ বাণী