বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং। ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ১:৫৫








প্রচ্ছদ » প্রধান সংবাদ

সন্ধায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তাফসিল ঘোষণা , সতর্ক র‌্যাব-পুলিশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে কবে নাগাত অনুষ্ঠিত হবে  তা নিয়ে চলছে  জল্পনা কল্পনা । ইতিমধ্যে দেশের রাজণীতিক দল গুলোর মধ্যে উত্তেজনা বিরাজ করছে । নিজ নিজ দলের লক্ষ অনুযায়ী  নির্বাচনি  প্রচারণা চলিয়ে যাচ্ছে । তবে এখনও তাফসিল ঘোষণা করা হয়নি ।

আজ (৮ নভেম্বর)সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। ওই ভাষণেই ঘোষণা হবে আগামী জাতীয় নির্বাচনের তফসিল। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

ইসির জনসংযোগ কর্মকর্তা উপ-সচিব এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সিইসির ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার করা হবে। বেসরকারি টেলিভিশন ও রেডিওগুলো বাংলাদেশ টেলিভিশন থেকে ফিড নিয়ে প্রচার করতে পারবে।

এদিকে গত মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে ঐক্যফ্রন্টের জনসভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, সংলাপ সফল না হলে, দাবি না মেনে তফসিল ঘোষণা হলে নির্বাচন কমিশন ভবন অভিমুখে পদযাত্রা করবে ঐক্যফ্রন্ট। ফখরুলের হুঁশিয়ারির পর বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে অংশ নেয় আওয়ামী লীগ। সেখানে ৮ নভেম্বর তফসিল ঘোষণার সিদ্ধান্তে অটল থাকতে ইসিকে পরামর্শ দেয় দলটি।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঠেকাতে সতর্কাবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নির্বাচন কমিশনের নির্দেশনার পর রাজধানীতে টহল দিতে দেখা যায় র‌্যাব সদস্যদের। বিভিন্ন স্থানে সতর্ক প্রহরায় দেখা যায় টহল ও থানা পুলিশ সদস্যদের।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কোনো ধরনের অরাজকতা বরদাশত করা হবে না উল্লেখ করে আগারগাঁও র‌্যাব-২ ব্যাটালিয়নের মেজর মোহাম্মদ আলী বলেন, বিশৃঙ্খলা যাতে না হয় সে জন্য নির্দেশনা রয়েছে। র‌্যাব-২ সদস্যরা রাজধানীতে বিশেষ করে আগারগাঁও এলাকায় টহলে ও সতর্কাবস্থানে রয়েছে।

তেজগাঁও বিভাগের ডিসি বিপ্লব কুমার সরকার বলেন, এখনও ঐক্যফ্রন্টের কর্মসূচি সম্পর্কে আমরা নিশ্চিত নই। তবে অবস্থা বিবেচনায় ব্যবস্থা। অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা হলে দমন করা হবে।

এদিকে,  নির্বাচনের তফসিল ঘোষণার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজকের সংবাদ সম্মেলন স্থগিত করা হয়েছে। গত ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত সংলাপে যেসব রাজনৈতিক দল অংশ নিয়েছে তাদের সঙ্গে অনুষ্ঠিত সংলাপের বিষয়বস্তু নিয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত ৪ নভেম্বর নির্বাচন কমিশন এক বৈঠক শেষে জানান, আগামী বৃহস্পতিবার (৮ নভেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ জানিয়ে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।তবে গত ৫ নবেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা সিইসিকে নির্বাচনের সময় পেছানোর অনুরোধ করেন ।

আরও পড়ুন>>> বিখ্যাত মনীষীদের ১০০ বাণী