সোমবার, ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং। ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ৯:৫৮








প্রচ্ছদ » সারাদেশ

নিয়ন্ত্রণ হারিয়ে খালে বাস; শিশুসহ নিহত ২৫!

বর্তমান সময়ে সড়ক দুর্ঘটনা এক আতঙ্কের নাম। দুর্ঘটনায় খালি হচ্ছে হাজারো মায়ের কোল। প্রতিদিন পত্রপত্রিকা খুললে খবর পাওয়া যায় সড়ক দুর্ঘটনার। এসব খবর অত্যন্ত বেদনাদায়ক। আমরা মনে করি, সরকারের একার পক্ষে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব নয়। সবার ঐক্যবদ্ধ ভূমিকা দরকার।

গণমাধ্যম, সুধীসমাজ, বিভিন্ন সংগঠন, এনজিও, ছাত্রসমাজ, যাত্রী, চালক, পথচারীসহ রাষ্ট্রের জনগণকে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে এগিয়ে আসতে হবে। তবে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবচেয়ে কার্যকর উদ্যোগ সরকারই নিতে পারে। অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয় যে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে অনেক আইন রয়েছে, কিন্তু সেসব আইনের প্রয়োগ নেই। আইন কার্যকর করার ক্ষেত্রে সরকারের আরো কঠোর হওয়া উচিত।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

আর সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সর্বপ্রথম সড়ক দুর্ঘটনার কারণগুলো খতিয়ে বের করা আবশ্যক। এদিকে আজও ভারতের কর্নাটকে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ৫ শিশুসহ অন্তত ২৫ জন নিহত হয়েছে।এনডিটিভির এক খবরে বলা হয়েছে, শনিবার দুপুরে বেঙ্গালুরু থেকে ১০৫ কিলোমিটার দূরে মান্ড্যতে এ দুর্ঘটনা ঘটেছে। চলন্ত বাসটি দক্ষিণ কর্নাটকের এই অঞ্চলের ওপর দিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে যায়।

বাসটি খালে পড়ার পর পাশে কর্মরত কৃষকরা এগিয়ে এসে উদ্ধারকাজ শুরু করে। বাসের ভেতর থেকে ২৫টি লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া কয়েকজনকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে কর্নাটকের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী ডক্টর জি পরমেশ্বর বলেন, জানতে পেরেছি চালকের দোষেই এ ঘটনা ঘটেছে। আমরা খুব শিগগিরই তদন্ত করে এই দুর্ঘটনার কারণ খুঁজে বের করব।নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।