বুধবার, ১৬ই জানুয়ারি, ২০১৯ ইং। ৩রা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ২:২৯








প্রচ্ছদ » লাইফ স্টাইল

শীতে খুশকি দূর করুন অতিসহজেই

মাথায় খুশকি  বড় এক যন্ত্রনা যা দূর করা খবই মুশকিল ।যাদের খুশকির সমস্যা আছে তাদের জন্য এই আবহাওয়া রীতিমতো ভয়ঙ্কর। শীতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ায় খুশকির সমস্যা বাড়ে। সাধারণত, মাথার ত্বকে নতুন কোষ তৈরি হয় ও পুরনো কোষ ঝরে পড়ে। কিন্তু এই প্রক্রিয়া ঠিক মতো না হলে তখনই দেখা দেয় খুশকি।এই শিতের সময় বেশি খুশকি বেশি হয়ে থাকে ।

পুরনো কোষ না ঝরতে পারলে সেগুলো মাথার মধ্যেই জমে থাকে এবং তা থেকে ছত্রাকজনিত সংক্রমণ দেখা যায়। সেই কোষগুলোই গুঁড়ো গুঁড়ো হয়ে মাথার চুলে মিশে থাকলে তাদেরই খুশকি বলা হয়।

কিছু ঘরোয়া পদ্ধতি জানলে সহজেই এই খুশকির হাত থেকে বাঁচা যায়। হাতের কাছেই মজুত বেশ কিছু ঘরোয়া জিনিসের উপর ভিত্তি করেই এই সমস্যা দূর করা যায়।

১. মেথি বাটা, আমলকীর রস, ডিম ও টক দই একসঙ্গে পানির সঙ্গে ফেটিয়ে মাথায় মাখুন। সপ্তাহে দু’-তিন দিন এই প্যাক লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তার পর তা ধুয়ে ফেলুন। খুশকি তো দূর হবেই চুলও হবে ঝলমলে।

২. গোসলের সময় উষ্ণ পানিতে লেবুর রস মেশান। লেবুর অ্যাসিড জলে মিশে চুলের রন্ধ্রে প্রবেশ করলে তা খুশকি কমায়।

৩.জবা ফুলের রস, আমলকীর রস এ সব চুলের পক্ষে খুব ভাল। চুলের ত্বককে আর্দ্র করার পাশাপাশি চুলের ঔজ্জ্বল্য বাড়াতে ও চুল ঘন করতেও কাজে আসে এ সব। জবা ফুল ও আমলকি একসঙ্গে বেটে লাগান চুলে।

৪.পানিতে তেঁতুল গুলে নিন। এ বার তা মাথার গোড়ায় লাগিয়ে রাখুন। কিছুক্ষণ রাখার পর ধুয়ে ফেলুন। সহজেই সারবে খুশকির সমস্যা।

 

আরও পড়ুন... গুণীজনের ১০০ বাণী , যা আপনার জীবনকে বদলে দিতে পারে