বুধবার, ১৬ই জানুয়ারি, ২০১৯ ইং। ৩রা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ১:৩৫








প্রচ্ছদ » বিচিত্র সংবাদ

বাজারে বিক্রি হচ্ছে ‘ইঁদুরের মাংস’! প্রতি কেজির দাম শুনলে চোঁখ কপালে উঠবে

দেশে-বিদেশে প্রতিনিয়ত নানান ধরণের ঘটনা অহরহ ঘটছে। তবে কিছু কিছু ঘটনা কল্পনাকেও হার মানায়। এমনি একটি ঘটনা ঘটছে ভারতের আসাম রাজ্যের কুমারিকাটা গ্রামে। অই এলাকার মানুষ খাবারের অভাবে মাঠের ইঁদুর ধরেই খান।  বিলাসিতা নয়, অই গ্রামটার গরিব মানষের সব থেকে জনপ্রিয় খাবারের একটি এখন ইঁদুরের মাংস।

এখন সেটি ছড়িয়ে পড়েছে শহরাঞ্চলেও। ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ইঁদুর। বাঁচাতে ইঁদুর ধরে বাজারে বিক্রি করাও এখানকার আদিবাসীদের একটি পেশা হয়ে গেছে। ২০০ টাকা কেজি দরে জ্যান্ত ইঁদুর সারি সারি মাটিতে রেখে বিক্রি হচ্ছে।

জানা গেছে, ক্রেতারা রীতিমত পরখ করে তাজা ইঁদুর কিনে বাড়ি নিয়ে যাচ্ছেন। চাইলে চামড়াও ছাড়িয়ে দিচ্ছেন বিক্রেতারা। বাড়িতে নিয়ে গিয়ে মশলা কষিয়ে তৈরি হচ্ছে ইঁদুরের মাংস।

এই বিষয় কৃষকরা জানিয়েছেন, হালে ইঁদুরের পরিমাণও খুবই বেড়েছে। কৃষির মরশুমে বাঁশের তৈরি ফাঁদ পাতা হয় ক্ষেতে। যেখানে ইঁদুরের গর্তগুলি রয়েছে, সেখানে পাতা হয় এই ফাঁদ। রাতের দিকে গর্ত থেকে বেরিয়ে খেতে আসতে গেলেই তাতে ধরা পরে ইঁদুর।

এক জন ইঁদুর বিক্রেতা বলেন, ফাঁদ পেতে ইঁদুর ধরা হয়। না হলে ক্ষেতের শষ্য শেষ হয়ে যাবে। আর এই ফাঁদে ধরা পড়া ইঁদুরের জন্য সারা রাত ঘুরতে হয়। নজর রাখতে হয় যাতে অন্য শিকারীদের হাতে এই ইঁদুরগুলি চলে না যায়।

আরও পড়ুন... গুণীজনের ১০০ বাণী , যা আপনার জীবনকে বদলে দিতে পারে