বুধবার, ১৬ই জানুয়ারি, ২০১৯ ইং। ৩রা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ২:৪৯








প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি

সাইকেলের মতো পা চালালেই উড়বে বিমান!

শিরোনামটি শুনে হয়তবা অনেকে অবাক হয়েছেন এটা কি করে সম্ভব সাইকেলের মতো পা চালিয়ে উড়েবে বিমান!  কল্পনা নয়। এমনটাই ঘটেছে বাস্তবে। আসনে বসে চালক নিজেই পা দুটো বিমানের বাইরে বের করে এক্কেবারে হালকা ওজনের বিমানসহ খানিকটা দৌঁড়ে গিয়ে উড়ে যেতে পারবেন আকাশে।

এক আসনবিশিষ্ট এই হাই টেক বিমানগুলি ‘রুপার্ট কম্পোজিট’ নামে সুইজারল্যান্ডের একটি সংস্থার তৈরি। বিমানগুলিকে গ্লাইডারও বলছেন কেউ কেউ। সুইজারল্যান্ডের বিমান চালানোর এক ক্লাবে এই বিমান চালিয়েছেন অনেকে।

তবে সংস্থাটি এই বিমানের নাম দিয়েছে ‘আর্কিওপ্টেরিক্স’। ‘আর্কিওপ্টেরিক্স’ এক প্রাগৈতিহাসিক পাখির নাম। জুরাসিক যুগের শেষ দিকে এটি জীবিত ছিল। অর্থাৎ এর অস্তিত্বের প্রমাণ পাওয়া গেছে আজ থেকে প্রায় ১৪.৮ কোটি বছর থেকে ১৫ কোটি বছর আগে।

প্রাগৈতিহাসিক সেই পাখির নামেই রাখা হয়েছে বিমানের নাম। আল্পসের দু’দিক দিয়েই চালিয়ে নিয়ে যাওয়া হয়েছে এই বিমান। আমেরিকা ও অস্ট্রেলিয়াতেও পরীক্ষামূলক ভাবে চালানো হয়েছে। তা সফলও হয়েছে।

বিমানটিতে রয়েছে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাও। কোন সমস্যা দেখা দিলে চালক একটি প্যারাসুটের সাহায্যে বিমানসহই নিচে নেমে আসতে পারবেন।

বৈদ্যুতিক একটি মোটরের মাধ্যমে চলে এই বিমান। সংস্থাটি জানিয়েছে, এই হালকা বিমানে চেপে প্রায় ৫০০ কিমি পর্যন্ত টানা ওড়া যাবে।

আরও পড়ুন... গুণীজনের ১০০ বাণী , যা আপনার জীবনকে বদলে দিতে পারে