বুধবার, ১৬ই জানুয়ারি, ২০১৯ ইং। ৩রা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ২:৫৮








প্রচ্ছদ » প্রধান সংবাদ

আগের মন্ত্রিসভা থেকে ‘বাদ’ পড়লেন যেসব হেভিওয়েট নেতারা!

ইতোমধ্যে নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করা হয়েছে। তবে মন্ত্রিপরিষদের
তালিকায় অনেক চমকই দেখা গেছে। আগামীকাল সোমবার (৭ জানুয়ারি) নতুন মন্ত্রিপরিষদ শপথ নেবে।

আজ রবিবার (৬ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টায় নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

৪৬ সদস্যের মন্ত্রিসভায় থাকছেন- ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং ৩ জন উপমন্ত্রী। তবে চমক দেখিয়ে এবারের মন্ত্রিসভা থেকে বাদ পড়ছেন আওয়ামী লীগের সিনিয়র হেভিওয়েট নেতারা।

আগের মন্ত্রীসভায় পূর্ণ মন্ত্রী ছিলেন ২৯ জন। যাদের ২৩ জনই এবারের মন্ত্রীসভায় জায়গা পাননি। এরা হলেন-

আবুল মাল আব্দুল মুহিত- অর্থ মন্ত্রণালয়, আমির হোসেন আমু- শিল্প মন্ত্রণালয়, তোফায়েল আহমেদ- বাণিজ্য মন্ত্রণালয়, বেগম মতিয়া চৌধুরী- কৃষি মন্ত্রণালয়, মোহাম্মদ নাসিম- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, খন্দকারন মোশাররফ হোসেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, রাশেদ খান মেনন- সমাজকল্যাণ মন্ত্রণালয়, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক- বস্ত্র ও পাট মন্ত্রণালয়, হাসানুল হক ইনু- তথ্য মন্ত্রণালয়, আনিসুল ইসলাম মাহমুদ- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, আনোয়ার হোসেন- পানি সম্পদ মন্ত্রণালয়, নূরুল ইসলাম নাহিদ- শিক্ষা মন্ত্রণালয়, শাজাহান খান – নৌ পরিবহন মন্ত্রণালয়, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বিবি- দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, আবুল হাসান মাহমুদ আলী- পররাষ্ট্র মন্ত্রণালয়, মোঃ মুজিবুল হক- রেলপথ মন্ত্রণালয়, মোস্তাফিজুর রহমান- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আসাদুজ্জামান নূর- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, শামসুর রহমান শরীফ- ভূমি মন্ত্রণালয়, মোঃ কামরুল ইসলাম- খাদ্য মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ- মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, এ. কে. এম শাহজাহান কামাল- বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়।

নতুন মন্ত্রিসভায় এবার পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে আগামীকাল সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবেন মন্ত্রিসভার নতুন সদস্যরা।

একনজরে মন্ত্রী হিসেবে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন: আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আব্দুর রাজ্জাক কৃষি মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ড. হাসান মাহমুদ তথ্য মন্ত্রণালয়, আনিসুল হক আইন মন্ত্রণালয়, আ হ ম মুস্তফা কামাল অর্থ মন্ত্রণালয়, তাজুল ইসলাম এল জি আর ডি মন্ত্রণালয়, ডাক্তার দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়, এ কে আব্দুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়, এম এ মান্নান পরিকল্পনা মন্ত্রণালয়, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্প মন্ত্রণালয়, গোলাম দস্তগীর গাজী বস্ত্র ও পাট মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়, টিপু মুন্সি বাণিজ্য মন্ত্রণালয়, নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণ মন্ত্রণালয়, শ ম রেজাউল করিম গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সাহাবুদ্দিন পরিবেশ ও বন মন্ত্রণালয়, বীর বাহাদুর উশৈসিং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়, নুরুল ইসলাম সুজন রেলপথ মন্ত্রণালয়, স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মোস্তফা জব্বার ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

আরও পড়ুন... গুণীজনের ১০০ বাণী , যা আপনার জীবনকে বদলে দিতে পারে