সোমবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং। ৬ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ১২:০৩








প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি

অবশেষে ২৪৪ পর্নো সাইট বন্ধ করল সরকার

বাংলাদেশ থেকে দেখা যায় এমন ২৪৪টি পর্নো ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে। আজ বুধবার এসব ওয়েবসাইটের লিঙ্ক বন্ধ করে দেওয়া হয়।

সরকার সংশ্লিষ্টরা জানিয়েছেন, অশ্লীল কনটেন্ট থাকা এসব ওয়েবসাইট বন্ধ করতে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এ পদক্ষেপ চলমান থাকবে। এ ছাড়া ওয়েবসাইট বন্ধের পাশাপাশি আরও কঠোর অবস্থানে যাবে সরকার।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে ২৪৪টি পর্ন সাইট বন্ধের বিষয়টি জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। মন্ত্রী স্ট্যাটাসে লিখেছেন, ‘২৪৪‌টি পর্ন সাইট বন্ধ ক‌রে‌ছি। অ‌ভিযান চলছে। চলবে।’

এ বিষয়ে মন্ত্রী গণমাধ্যমকে জানান, পর্ন সাইট যা আছে আমরা তা খুঁজে পাচ্ছি। নতুন নতুন করে যখন এসব সাইট চালু হতে থাকবে, নতুন নতুন করে আমরা এসব সাইট বন্ধ করতে থাকবো। এটি একদিনের কাজ নয়, আমাদের প্রতিদিনের কাজ।

তিনি বলেন, আমরা শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত প্রত্যেকের জন্য ইন্টারনেটকে নিরাপদ করতে চাই। এর মধ্যে কতটুকু পারবো এই মুহূর্তে বলতে পারছি না। প্রতিদিন আমাদের সক্ষমতা অর্জনের লড়াই চলতে থাকবে। আমি গত ১০ বছর ধরে এই চেষ্টাটি করে আসছি। প্রথম একটি বড় পদক্ষেপ আমি নিতে পেরেছি এবং এটি আমি কনটিনিউ করবো।’

মোস্তাফা জব্বার আরও বলেন, “আমাদের কাছে এতোদিন টেকনোলজির ঘাটতি ছিল, তাই আমরা পদক্ষেপ নিতে পারছিলাম না। তবে এখন সম্পূর্ণভাবে প্রস্তুত আমরা।

উল্লেখ্য, পর্নো সাইট বন্ধে সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমকেও কঠোর অবস্থানে থাকতে দেখা গেছে। কয়েক দফায় এ ব্যাপারে কার্যকরী অবস্থান নেন তিনি।

পর্নো ওয়েবসাইট বন্ধ করার বিষয়টি দেশের সর্বোচ্চ আদালত পর্যন্ত গড়ায় গত নভেম্বরে। ওই সময় এক রিটের শুনানি নিয়ে ছয় মাসের জন্য দেশের সব পর্নোগ্রাফি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট।

আরও পড়ুন... বিখ্যাত প্রেমের কবিতা