বুধবার, ২৭শে মার্চ, ২০১৯ ইং। ১৩ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ৩:০১








প্রচ্ছদ » আন্তর্জাতিক

ব্রেক্সিট চুক্তিতে ফের হারলেন বৃটিশ প্রধানমন্ত্রী

ব্রেক্সিট ইস্যুতে আবার নাকাল বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। আবারও পার্লামেন্টে তার ব্রেক্সিট চুক্তির খসড়া প্রত্যাখ্যাত হয়েছে। এ নিয়ে পর পর দু’বার একই পরিণতি ভোগ করতে হলো তাকে। বৃটেনের ইতিহাসে এমনটা আগে কখনো হয়েছে কিনা তা গবেষণার বিষয়। ঐতিহাসিক ব্রেক্সিট চুক্তি নিয়ে তার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন নিজের দল কনজার্ভেটিভ পার্টির অনেক এমপি।

জানুয়ারিতে শোচনীয়ভাবে তিনি এ চুক্তি ভোটে দিয়ে হেরে যান। এরপর সংশোধিত আকারে মঙ্গলবার সন্ধ্যায় পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে চুক্তির খসড়া উত্থাপন করা হয়। তার আগে তিনি এই চুক্তির পক্ষে ভোট দেয়ার জন্য এমপিদের প্রতি আহ্বান জানান। কিন্তু সেই আহ্বানে সাড়া দেন নি সংখ্যাগরিষ্ঠ এমপিরা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

জানুয়ারিতে প্রথমবার ব্রেক্সিট চুক্তির খসড়া প্রস্তাব উত্থাপন করেন। তা প্রত্যাখ্যাত হওয়ার পর আবার শুরু হয় নতুন করে দেনদরবার। ইউরোপীয় ইউনিয়নের সাথে দীর্ঘ দেনদরবার করে জোট থেকে বেরিয়ে যাওয়ার যে খসড়া চুক্তি তিনি চূড়ান্ত করেছিলেন, তার প্রতি সমর্থন আদায়ে দ্বিতীয়বারের মতো তা মঙ্গলবার সন্ধ্যায় সংসদের সামনে পেশ করেছিলেন।

বিবিসি লিখেছে, কিন্তু সেটি ৩৯১-২৪২ ভোটে প্রত্যাখ্যাত হয়েছে সংসদে। অর্থাৎ ১৪৯ ভোটের বিশাল ব্যবধানে হেরে গেছে তেরেসা মে’র খসড়া চুক্তি। জানুয়ারির তৃতীয় সপ্তাহে তার প্রথম প্রয়াস চরমভাবে ব্যর্থ হয়েছিল। প্রথমবার যে ব্যবধানে তার চুক্তিটি প্রত্যাখ্যাত হয়েছিল, তার নজির বৃটিশ সংসদে নেই। তার নিজের রক্ষণশীল দলেরই ১১৮জন এমপি ওই চুক্তির বিপক্ষে ভোট দিয়েছিলেন।

 

আরও পড়ুন... বিখ্যাত প্রেমের কবিতা

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...