বুধবার, ২৭শে মার্চ, ২০১৯ ইং। ১৩ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ২:৫৫








প্রচ্ছদ » জাতীয় সংবাদ

প্রথম শ্রেণিতে আর কোন ভর্তি পরীক্ষা নয়: প্রধানমন্ত্রী

প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে পরীক্ষা পদ্ধতি বন্ধ করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্কুলে ভর্তি হওয়া প্রত্যেক শিক্ষার্থীর অধিকার। প্রথম শ্রেণিতে ভর্তির বয়স হওয়ার সঙ্গে সঙ্গে স্থানীয় স্কুলে প্রত্যেক শিক্ষার্থীকে ভর্তি করাতে হবে বলে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বুধবার (১৩ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ’-এর উদ্বোধন অনুষ্ঠানে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এসময় শিক্ষা নিয়ে অপসংস্কৃতি বন্দের আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ক্লাস ওয়ানে ভর্তির জন্য চাপানো প্রশ্নপত্র দেওয়া হয়। এই প্রক্রিয়াটা বাতিল করতে হবে। এলাকা ভিত্তিক যেসব প্রাথমিক বিদ্যালয় রয়েছে, এটা ঢাকা শহর হোক, সারা বাংলাদেশ হোক ইতিমধ্যে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। যদিও এটা আরো ভালভাবে করা দরকার। ওই এলাকার সমস্ত শিশু বয়য় হওয়ার সাথে তাকে স্কুলে নিয়ে নিতে হবে।

তিনি আরো বলেন, শিশুদের শিক্ষার জন্য অতিরিক্ত চাপ দেওয়া উচিত নয়। তারা যেন খেলতে খেলতে, হাসতে হাসতে সুন্দরভাবে পড়াশুনাকে নিজের মতো করে নিতে পারে সেই ব্যবস্থা করাই উচিত। পড় পড় (বলা) বা ধমক দেওয়াটা বাদ দিতে হবে। তাদেরকে আরো বেশি চাপ দিলে শিক্ষার উপর তাদের আগ্রহটা আরো কমে যাবে।

আরও পড়ুন... বিখ্যাত প্রেমের কবিতা

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...