বুধবার, ২৬শে জুন, ২০১৯ ইং। ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ। রাত ১২:০৩








প্রচ্ছদ » আন্তর্জাতিক

বাংলাদেশের লাল-সবুজের রঙে সাজলো বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ‘বুর্জ খলিফা’

গতকাল মঙ্গলবার (২৬ মার্চ) ছিলো বাঙালি জাতির জীবনে অনন্য এক দিন। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। মুক্তিযুদ্ধের স্বপ্ন ছিল বিশাল। বাঙালি চেয়েছিল এমন একটি স্বাধীন রাষ্ট্র, যা প্রতিষ্ঠিত হবে কিছু আদর্শের ভিত্তির ওপর। সেসব আদর্শের দিকে ফিরে তাকানোর দাবি নিয়ে এসেছে স্বাধীনতা দিবস। ৪৮ বছর আগে এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে দেশকে দখলদারমুক্ত করতে সংগ্রামে নামার আহ্বান জানান।

বাংলাদেশের ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রথমবারের মতো বিশ্বের সবচেয় উঁচু ভবন সংযুক্ত আরব আমিরাতে বুর্জ খলিফার আলোকসজ্জা করা হয়েছে বাংলাদেশের জাতীয় পতাকার রঙে।

বাংলাদেশের স্বাধীনতা দিবসকে সম্মান জানিয়ে দুবাইয়ে অবস্থিত এই ভবনে মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা ৪৫ মিনিটে ২৫ সেকেন্ড বাংলাদেশের লাল সবুজের পতাকার লেজার শো প্রদর্শনের মাধ্যমে শুভেচ্ছা জানানো হয়েছে। ১৬৯ তলাবিশিষ্ট বুর্জ খলিফার মোট উচ্চতা দুই হাজার ৭১৭ ফুট।

স্বাধীনতা দিবসে জাতীয় পতাকার রঙে টাওয়ারটি সজ্জিত করায় দুবাই সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন প্রবাসীরা। পাশাপাশি এ উদ্যোগের পেছনের ব্যক্তিদেরও ধন্যবাদ জানিয়েছেন প্রবাসীরা। সংযুক্ত আরব আমিরাতের দুবাই কনসুলেট, সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশি কমিউনিটি ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিরাও এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

এ ভবনটি তৈরিতে কাজ করেছেন বহু বাংলাদেশি। এ উপলক্ষে প্রবাসী শ্রমিকরাও বাংলাদেশের স্বাধীনতা দিবসকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তাদের অনেকেই প্রবাসে স্বাধীনতা দিবসের এ স্বীকৃতি দেখে আনন্দে অভিভূত হয়ে পড়েন। এদিকে বাঙালি জাতিকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবসকে ‘বাংলাদেশ ডে’ হিসেবে স্বীকৃতি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী শহর ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার।

আরও পড়ুন... বিখ্যাত প্রেমের কবিতা

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...