বুধবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং। ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ। রাত ১:২০








প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভয়াবহ আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের ২৭ কর্মীসহ নিহত ৩০!

দেশে অগ্নিকান্ডের ঘটনা আশঙ্কাজনকহারে বেড়েই চলেছে। ফলে জীবনহানি, অগ্নিদগ্ধ হয়ে বেঁচে থাকা ও ক্ষয়ক্ষতির পরিমাণও বাড়ছে আশঙ্কাজনকভাবে। গত বছরের সব অগ্নি দুর্ঘটনার মধ্যে সবচেয়ে বেশি হয়েছে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে। এরপরই বেশি অগ্নিকান্ডের ঘটনা ঘটে গ্যাসের চুলা থেকে।  দীর্ঘ চেষ্টায় ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রনে আনেন।

তবে এবার আমাদের দেশে নয় ভয়াবহ দাবানল হয়েছে চীনে। সেই দাবানল থামাতে গিয়ে প্রাণ গেল অন্তত ২৭ ফায়ার সার্ভিস কর্মীর। এছাড়া ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তা করতে গিয়ে প্রাণ গেছে আরও তিন বেসামরিক নাগরিকের। চীনের উত্তরাঞ্চলে প্রচণ্ড শুষ্ক আবহাওয়া ও তীব্র বাতাসের কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।

আজ সোমবার (০১ এপ্রিল) প্রকাশিত একটি প্রতিবেদনে চায়না সেন্ট্রাল টেলিভিশনে প্রচারিত খবরের বরাত দিয়ে একথা জানায় স্থানীয় গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। এ ঘটনায় প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেকিয়াং জরুরী অবস্থা মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।

দেশটির জরুরি ব্যবস্থাপনা ও সামরিক মন্ত্রণালয় বলছে, সিচুয়ান প্রদেশের পশ্চিমের পার্বত্য অঞ্চলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সমতল থেকে ৩ হাজার ৮০০ মিটার উঁচুতে শনিবার থেকে শুরু হওয়া এই আগুন নেভাতে ফায়ার সার্ভিসের সাত শতাধিক কর্মী মোতায়েন করা হয়। কিন্তু রোববার হঠাৎ বাতাস উল্টো দিক থেকে প্রবাহিত হতে শুরু করে। ফলে আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের সাতাশ কর্মী-সহ ৩০ জনের প্রাণহানি ঘটে।

এই ৩০ জনের সঙ্গে রোববার থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় স্থানীয় কর্তৃপক্ষের। তাদের খোঁজে চিকিৎসক ও মেডিক্যাল সামগ্রী-সহ ওই এলাকায় দুটি সামরিক হেলিকপ্টার মোতায়েন করা হয়।

সম্প্রতি রাজধানী বেইজিং-সহ বিভিন্ন অঞ্চলের বনে অগ্নিকাণ্ডের ঘটনা সামাল দিতে রীতিমতো লড়াই করছে দেশটির নিরাপত্তাবাহিনী। বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলে প্রচণ্ড শুষ্ক আবহাওয়া ও তীব্র বাতাসের কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।

আরও পড়ুন... বিখ্যাত প্রেমের কবিতা

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...