মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং। ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ। দুপুর ১২:৩৪








প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি

আজ চালু হচ্ছে ‘ফাইভ-জি’, মাত্র ১ সেকেন্ডেই ডাউনলোড হবে পূর্ণাঙ্গ সিনেমা!

বিজ্ঞান এবং প্রজুক্তির এই যুগে দিনে দিনে অগ্রসর হচ্ছে সবকিছু আর বর্তমানে যেটা সবচেয়ে বেশি দরকার তা হল ইন্টারনেট। পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা নিয়ে অন্য দেশগুলির গবেষণার মধ্যেই বিশ্বে প্রথম বাণিজ্যিকভাবে ‘ফাইভ-জি’ ইন্টারনেট উদ্বোধন করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া।

ফাইজ-জি চালু হলে তা বর্তমান সচল ফোর-জি থেকে ২০ গুণ বেশি গতিতে কাজ করবে। একটি পূর্ণাঙ্গ সিনেমা মাত্র ১ সেকেন্ডে ডাউনলোড করা যাবে। এছাড়া লাইভ ভিডিও স্ট্রিমিংও আগের চেয়ে অনেকগুন দ্রুত হবে। আজ শুক্রবার (৫ এপ্রিল) এ সেবা উদ্বোধন করা হবে বলে জানা গেছে।

‘ফাইভ-জি’ ইন্টারনেট সেবা চালু হলে তা বর্তমান সচল ফোর-জি থেকে ২০ গুণ বেশি গতিতে কাজ করবে। ফলে একটি সম্পূর্ণ সিনেমা ডাউনলোড করতে সময় লাগবে মাত্র ১ সেকেন্ডে। এছাড়া লাইভ ভিডিও স্ট্রিমিংও আগের চেয়ে বহু গুণ দ্রুত হবে।

এমন সময় দক্ষিণ কোরিয়া এই প্রযুক্তি উদ্বোধন করতে যাচ্ছে- যখন কিনা যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য ও জাপানের মতো দেশগুলো এ প্রযুক্তি নিয়ে গবেষণা ও পরীক্ষা চালালি যাচ্ছে। তাই নিঃসন্দেহে এ কথা বলায় যায়, এ প্রযুক্তির মাধ্যমে সবাইকে পেছনে ফেলছে দক্ষিণ কোরিয়া।

এ বিষয়ে দেশটির শীর্ষ মুঠোফোন প্রতিষ্ঠান এসকে টেলিকমের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট রেও ইয়ং স্যাং বলেন, দক্ষিণ কোরিয়ার মোবাইল ফোন প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের যে উন্নত ও আধুনিক সেবা দেয়ার চেষ্টা করছে এটা তার একটি মাইলফলক। খবর ডেইলি মেইল।

‘ফাইভ-জি’ উদ্বোধন ও প্রচারের জন্য বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে কোরিয়ায় কে-পপস্টার ও অলিম্পিকে গোল্ড বিজয়ী তারকারা উদ্বোধনী অনুষ্ঠান মাতাবেন।

এর আগে, বিশ্বজুড়ে ২০০১ সালে থ্রি-জি এবং ২০০৬ সালে ফোরজি চালু হয়। বাংলাদেশে এ দুটি সেবা যথাক্রমে ২০১২ ও ২০১৮ সালে চালু করা হয়। এদিকে বাংলাদেশে ২০২১ সালের ১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু হবে বলে ঘোষণা দিয়েছেন টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

আরও পড়ুন... বিখ্যাত প্রেমের কবিতা

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...