রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং। ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ। সন্ধ্যা ৭:০৬








প্রচ্ছদ » এটা কোন ক্যাটাগরি না (Super Six)

করোনা নি’য়ন্ত্রণ করে বড় চমক দেখাচ্ছে মালয়েশিয়া সরকার

করোনা নিয়ন্ত্রনে সারা বিশ্ব যখন হি’মশিম খাচ্ছে তখন মালয়েশিয়া চমক দেখাচ্ছে করোনা নিয়ন্ত্রণ করে। দিনদিন জ্যামিতিক হারে বাড়ছে আ,ক্রান্তের সংখ্যা এবং মৃ’ত্যুর মিছিল। তবে প্রাণঘা,তী এই ভাইরাস মোকাবেলায় চমক দেখাচ্ছে এশিয়ার অন্যতম বাণিজ্যিক রাস্ট্র মালয়েশিয়া। দেশটির নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন বিশ্বে সফলভাবে করোনা মহ’মারী পরিস্থিতি মোকাবেলা করা অন্য দশ দেশের প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করেন।

একটানা ল,কডাউন, সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ দিকনির্দেশনা, প্রশাসনিক কড়াকড়ি আ’রোপ এবং জনসাধারণের সামাজিক দূরত্ব বজায় রাখার ফলে করোনা ভাই’রাস প্রায় 90% নিয়ন্ত্রণে। সফলভাবে করোনাভা’ইরাস কে পরাজিত করে মালয়েশিয়ার স্বাস্থ্য বিভাগ ইতিহাসে নাম লেখাতে যাচ্ছে। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক ডঃ নূর হিশাম আব্দুল্লাহ নিজ দেশের মানুষের পাশাপাশি বিভিন্ন দেশের মানুষের প্রশংসায় ভাসছেন। তিনি প্রতিদিন সরকারের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিধি-বিধান মান্য করার সাথে সাথে সৃষ্টিকর্তার আশ্রয়প্রার্থনা করার জন্য দেশের মানুষকে অনুরোধ করে থাকেন। সবসময়ের মতো মালয়েশিয়ার স্বাস্থ্যসেবা গর্ব করার মতো উন্নত।

মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, ক’রোনার চিকিৎসা সম্পূর্ণ ফ্রী এবং প্রত্যেকটা রো’গী সুস্থ হওয়া অবধি সরকারের তত্ত্বাবধানে থাকবে।আর সকল বিদেশী শ্রমিকগণও মালয়েশিয়ার জনগণের সমান চিকিৎসাসেবায় অধিকার ভোগ করবে। ফলে এখন পর্যন্ত দেশি-বিদেশি কোনো রো’গী চিকিৎসা সেবায় অ’বহেলা করার মত অভিযোগ করেনি। আলহামদুলিল্লাহ,জ্যামিতিক হারে কমছে আ’ক্রান্তের সংখ্যা। মৃ’ত্যুর হারও কমছে উল্লেখ করার মতো।আর যাদের মৃ’ত্যু হচ্ছে তাদের অধিকাংশই ডায়’বেটিকস ও উচ্চ’রক্ত’চাপ ছিল আগে থেকেই।

গত ১৬ জুন মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এর সর্বশেষ তথ্য অনুযায়ী মোট আ’ক্রান্তের সংখ্যা ৮,৫০৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭,৭৩৩ জন । মৃ’ত্যুবরণ করেছে ১২১ জন। আর করোনায় আ’ক্রান্ত রোগী আছে সর্বসাকুল্যে ৬৫১ জন!

তবে ভাই’রাসটি পুরোপুরি নিয়ন্ত্রণে আনার জন্য দেশটিতে চলছে টানা লকডাউন। সরকারের পক্ষ থেকে ঘোষিত বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়মতান্ত্রিকভাবে পাচ্ছে মালয়েশিয়ার নাগরিকরা। প্রবাসী শ্রমিকরাও স্থানীয় জনগণ এবং সরকারের পক্ষ থেকে বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে আসছে।

মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের জন্য ভিসা ফি (লেভি) ২৫% শতাংশ মওকুফ করা হয়েছে।ধীরে ধীরে খুলে দেয়া হচ্ছে কল-কারখানা ও বিভিন্ন অর্থনৈতিক সেক্টর। পরিস্থিতি আরো উন্নতি হলেই সবকিছু খুলে দেয়া হবে।

আরও পড়ুন... বিখ্যাত প্রেমের কবিতা

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...