মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং। ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ৬:১৭








প্রচ্ছদ » শিল্প সাহিত্য

এই সময়ের তরুণ কবি রেদোয়ান মাসুদ

সাহিত্য ডেস্কঃ রেদোয়ান মাসুদ বর্তমান সময়ের উদীয়মান কবিদের মধ্যে অন্যতম। ইতিমধ্যে তার সুনাম চারদিকে ছড়িয়ে পড়েছে। তার কবিতার মধ্যে ভালবাসা, দেশপ্রেম,শিশুতোষ, মানবপ্রেম আবেগ অনুভূতি জড়ানো। তার কবিতার মধ্যে সবচেয়ে উল্লেখ যোগ্য দিকটি হল হৃদয় বিদারকতা। যে কেউ কবিতাগুলো পড়লে তার হৃদয়ে আবেগ সৃষ্টি হবে।তার কবিতার গুলো সোসাল মিডিয়ায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

কবি রেদোয়ান মাসুদ ১৯৮৮ সালের ৬ই জানুয়ারী শরীয়তপুর জেলার জাজিরা থানাধীন মোড়ল কান্দি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।তার বাবার নাম মোঃ নুরউদ্দিন মোড়ল ও মাতার নাম জামিলা খাতুন। ২০০৬ সালে তার মা মারা যান।
নয় ভাই বোনের মধ্যে তিনি পঞ্চম। তার ভাই বোনেরা সবাই উচ্চ শিক্ষিত ও প্রতিষ্ঠিত। তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালইয়ে ফিন্যান্স বিভাগ থেকে এমবি এ শেষ করেছেন।তিনি বাংলাদেশের সর্ববৃহৎ তথ্য ভান্ডার “বাংলাকোষ” এর প্রতিষ্ঠাতা ও সি ই ও ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

কবিতা চর্চার পাশাপাশি তিনি বিভিন্ন পত্র পত্রিকায় লেখালেখি করেন। ২০১৪ সালে বই মেলায় তার প্রথম কাব্যগ্রন্থ“মায়ের ভাষা”বইটি প্রকাশিত হয়। তার কবিতাগুলোর মধ্যে প্রিয় জন্মভূমি, কিসের আশায় বাঁধবো ঘর, মা, মায়ের ভাষা, আমি আজ ক্লান্ত, আর কত ভালবাসলে ভালবাসবে আমায়, চোখে এখন আর জল আসেনা, যে কথা হয়নি বলা, যদি চলে যাই, তোমাকে ভুলতে গিয়ে, নীরবেই কাঁদবো, তুমি ফিরে এসো ইত্যাদি উল্লেখযোগ্য । ২০১৫ সালের বইমেলায় তার ২য় কাব্যগ্রন্থ “মনে পড়ে তোমাকে  প্রকাশিত হয়েছে। এছাড়াও তার আরো তিনটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে। ২০১৭ সালে প্রকাশিত হয় তার ৩য় কাব্যগ্রন্থ ” অনেক কথা ছিল বলার। ২০১৮ সালে প্রকাশিত হবে তার ১ম উপন্যাস “অপেক্ষা”।

তিনি কবিতা লেখার পাশাপাশি ইতিহাস চর্চাও করে যাচ্ছেন। ইতিহাসের উপর কয়েকটি বই প্রকাশের জন্য তিনি ইতিমধ্যে কাজ শুরু করছেন। তার বাসায় গেলে মনে হবে যেন একটি লাইব্রেরী। চারিদিকে শুধু বই আর বই। তবে তিনি একজন কবি হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলেও তার বাসায় কবিতার বইয়ের সংখ্যা একবারেই নগণ্য। তিনি তার বসায় ইতিহাস, ভ্রমণ ও জীবনী গ্রন্থের স্তুপ গড়ে তুলেছেন।
ভ্রমণ করা, মাছ ধরা, বাগান করা ইত্যাদি তার অন্যতম শখ। তিনি ইতিপূর্বে দেশের আনাচে-কাচারের বেশির ভাগ স্থানই ঘুরে দেখেছেন। তাই তার কবিতার মধ্যে দেশের সৌন্দর্য ও দেশ প্রেম একটি উল্লেখযোগ্য বিষয়।

কবি রেদোয়ান মাসুদ দুঃখি-দুর্দশাগ্রস্থ মানুষকে খুব বেশি ভালবাসেন। শত ঝামেলার মাঝেও তিনি তাদের পাশে দাঁড়াতে কার্পণ্য বোধ করেন না। তিনি তার কবিতার মধ্যে গরীব , দুঃখি, চাষা ও মাঝি মাল্লাদের করুণ চিত্রও ফুটিয়ে তুলেছেন যেন আপন তুলিতে।

আধুনিকতার এই যুগে তিনি একেবারে সাধারণ জীবনযাপন করছেন। তিনি ততোটা জাঁকজমকপূর্ণ জীবনযাপনে আগ্রহী নন। মানুষকে আপ্যায়ন করতে খুব ভালবাসেন।যেন তিনি সাধারণ মানুষের পাশে থাকার জন্য নিজের জীবনকে উৎসর্গ করে দিয়েছেন। আজীবন তাদের পাশে থাকার ব্যাপারে তিনি দৃঢ প্রতিজ্ঞ।



সর্বশেষ সংবাদ

এবার কাতারে পালালেন আরব আমিরাতের প্রিন্স

সৌদিতে প্রভাবশালী এক ধর্মীয় নেতা গ্রেফতার!

বাংলাদেশকে এবার সুখবর দিলো সৌদি!

তিনি হাসলেন, হাসালেন এবং শেষ বেলায় কাদিয়েও গেলেন!

কুষ্টিয়ায় বিয়ে না দেয়ায় প্রকাশ্যে ঘোষণা দিয়ে নববধূকে তুলে নিয়ে গণধর্ষণ

জানা গেল রোনালদোর ৭ নম্বর জার্সি পড়ে রিয়ালের মাঠ মাতাবেন যে খেলোয়াড়!

বিশ্বকাপের সেরা গোল কোনটি?

যেকোনো সিনেমার কাহিনীকেও হার মানায় তাঁর মৃত্যু!

সিলেটে ওসমানী মেডিকেলে রোগীর নাতনীকে ধর্ষণ করা সেই চিকিৎসক কারাগারে

হবিগঞ্জে বন্ধুদের হাতে প্রেমিকাকে তুলে দিল প্রেমিক! অতঃপর…

নিজের পোষা কুকুরকে ধর্ষণ অতঃপর গ্রেফতার হলেন তরুণ

শাহজালাল বিমানবন্দরে আগুনের ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

ভর্তি পরীক্ষায় বিভিন্ন বিষয়ে শূন্য বা এক অঙ্কের নম্বর পেয়েও এমবিবিএস পড়ার সুযোগ

যে কারণে ৪ বছর পর বিটিভির সাংবাদিকের লাশ উত্তোলন করা হল

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান

হেলসিংকিতে প্রতিবাদ-বিক্ষোভে ট্রাম্প গর্ভবতী!

শ্রীপুর মডেল থানার উপরিদর্শক (এসআই) শ্রেষ্ঠ অস্ত্র-বিস্ফোরক দ্রব্য উদ্ধারকারী

‘শুভ আমাকে চাকরির কথা বলে পতিতালয়ে বিক্রি করে দিয়েছিল!’ অতঃপর…..

আমার প্রাণপাখি তানিয়া উড়াল দিছে!

ওসি স্যারের জন্য চাঁদা তুলতে গিয়ে গণপিটুনি খেলেন আনসার সদস্য





error: Content is protected !!
Copy to clipboard