বৃহস্পতিবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং। ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ। রাত ৪:৪৫








প্রচ্ছদ » আইন ও আদালত

আদালতে পল্টনের মতো বক্তব্য দিলে হবে না: প্রধান বিচারপতি

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা বলেছেন, আদালতে পুরানা পল্টনের মতো বক্তব্য দিলে হবে না। মামলায় জয়ী হতে হলে আদালতে জ্ঞানসমৃদ্ধ বক্তব্য উপস্থাপন করতে হবে। আর জ্ঞান অর্জন করতে হলে বেশি করে বই পড়তে হবে।

রবিবার বিকালে সুপ্রিম কোর্ট আইনজীবী ভবন প্রাঙ্গণে বইমেলার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এই বইমেলার আয়োজন করেছে। সপ্তাহব্যাপী চলবে এই বইমেলা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, ‘অনেক আইনজীবী কোর্টে আর্গুমেন্ট করতে যান বই ছাড়া। যদি বলি বই কোথায়, তখন এদিকে তাকায়, ওদিকে তাকায়।’ তিনি বলেন, ‘জজ সাহেবদের কাত করতে হলে, তাদের কাছ থেকে কিছু আদায় করতে হলে জ্ঞানসমৃদ্ধ আদালতে বক্তব্য দিতে হবে। বক্তব্যের মধ্যে সারমর্ম থাকতে হবে। আইনের কথা থাকতে হবে। আইনের ব্যাখ্যা থাকতে হবে।

ওয়াহহাব মিয়া বলেন, ‘বার জ্ঞানের দিকে সমৃদ্ধ হলে বেঞ্চ সমৃদ্ধ হবে। বার যদি জ্ঞানের দিকে অসমৃদ্ধ হয় তাহলে বেঞ্চও অসমৃদ্ধ হবে। সুতরাং বিচারককে ফিট করবে কে? আইনজীবীরা। আইনজীবী যদি সমৃদ্ধ হয় তাহলে রায়ও সমৃদ্ধ হবে।’

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, শুধু বইমেলা করলে হবে না, আপনাদের বই কিনতে হবে। পয়সা দিয়ে বই কিনবেন। পয়সা দিয়ে বই কিনলে তার প্রতি দরদ বেশি হবে। আবার বইটা পড়তে ইচ্ছে হবে।

মক্কেলদেরে খুশি করার জন্য অনেক আইনজীবী বইয়ের কাভার দিয়ে লাইব্রেরি সাজান উল্লেখ করে তিনি বলেন, অনেকে মক্কেলকে খুশি করার জন্য, তার অনেক বইপুস্তক আছে দেখাবার জন্য, বইয়ের কভার লাইব্রেরিতে রেখে দেন। এই কাজটা করবেন না। বই কিনবেন। বই শুধু মানুষকে দেখাবার জন্য কিনবেন না, বই পড়বেন।

ভালো আইনজীবী হতে হলে বই পড়তে হবে উল্লেখ করে তিনি বলেন, আপনি যদি ভালো উকিল হইতে চান, কত টাকা দরকার আপনার, যদি আপনার জ্ঞান থাকে তাহলে টাকা আসবে। তিনি বলেন, আমি যখন উকালতি করেছি, তখন কোনো ফিস পেলে ফিসের একটা অংশ দিয়ে বই কিনতাম। পাঁচ হাজার টাকা ফিস পেলে দুই হাজার টাকা দিয়ে বই কিনতাম।

তরুণ আইনজীবীদের বই কেনার জন্য আহ্বান জানিয়ে তিনি বলেন, যদি বই কেনা শুরু করেন তাহলে যারা তরুণ আইনজীবী আছেন দেখবেন তাদের সমৃদ্ধ লাইব্রেরি হয়ে গেছে। বই না কিনলে পড়ার প্রতি মনোযোগী হতে পারবেন না।

ওয়াহ্হাব মিয়া বলেন, ডক্টর মোহাম্মদ শহীদুল্লাহ, উনি ভাষা জানতে ৫২টা, ১৭ ভাষার মাস্টার ছিলেন। উনি কিন্তু নামের আগে লার্নেড লিখতে পারতেন না। আমরা লেখি, লার্নেড জাজেস অ্যান্ড লাইয়ার্স।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন। অনুষ্ঠান উপস্থাপন করেন আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দীন খোকন। সুত্র-পূর্ব পশ্চিম

খালেদা জিয়ার সাত বছরের কারাদন্ড!
পদত্যাগপত্রে যা লিখেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহ্‌হাব
অবশেষে কারাগারে খালেদাকে ডিভিশন দেওয়ার নির্দেশ


সর্বশেষ সংবাদ

মেয়ের বয়স কম হওয়ায় বাসর ঘরে যাবার আগে স্বামীকে একি বললেন মেয়ের মা!

সাহসীকতায় দেশের সব সীমা লঙ্ঘন করেছে ‘দ্য মাইন্ড গেম’ (ভিডিও সহ)

চুড়ান্ত বিচ্ছেদের ১ দিন আগে এ কী বললেন অপু বিশ্বাস!

রাতে বাসরঘর, সকালে পরীক্ষার হল!

হাসপাতালের মর্গে ভাইয়ের লাশ রেখে বিয়ের পিঁড়িতে তরুণ!

মাত্র ২টি পাতায় ডায়াবেটিস ধ্বংস !জানুন বিস্তারিত

মাহির অন্ধকার জগৎ

জেনে নিন পিএসএলে মুস্তাফিজের ম্যাচের সময়সূচি

সাভারে প্রলোভন দেখিয়ে ছাত্রীকে ধর্ষণ করল ৫৫ বছরের গৃহশিক্ষক

বিএনপির অভিনব এক নতুন কর্মসূচি ঘোষণা

শাকিব খানের অধঃপতন সামনে দেখতে পাচ্ছি

যা খেলে প্রেমে পড়তে বাধ্য হবেন যে কেউ! যা বলছে গবেষণা

দুবাইয়ে বসের মেয়েকে চুমু খেয়ে কারাগারে এক বাংলাদেশি!

ভোলা হবে বাংলাদেশের সিঙ্গাপুর: তোফায়েল

এবার স্কুল শিক্ষিকাকে ধর্ষণের হুমকি সপ্তম শ্রেণির ছাত্রের

শহীদ মিনার ভেঙে পাশে লিখে গেছে ‘মহাপাপ

কেমন স্বামী খুঁজছেন কোটিপতি সৌদি নারীরা ??

২ মিলিয়ন ডলারের ক্ষতির মুখে ক্রিস লিন

মনে অত্যান্ত দুঃখ কষ্টে নিয়ে যা বললেন মির্জা ফখরুল

গর্ভকালীন সময়টা আমি খুব আত্মতৃপ্তি নিয়ে করেছিঃ মৌসুমী হামিদ





error: Content is protected !!
Copy to clipboard