বৃহস্পতিবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং। ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ। রাত ৪:৪৫








প্রচ্ছদ » জাতীয় সংবাদ

বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন সর্বোচ্চ পর্যায়ে : পররাষ্ট্রমন্ত্রী

গত চার দশকে বাংলাদেশ ও ভারত-এই দুই বিশ্বস্ত প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে সম্পর্কের গভীরতা ও মাত্রা বৃদ্ধি পেয়েছে, আর সেই কারণেই ঢাকা ও দিল্লি-উভয়ই খুব ভাল সম্পর্ক উপভোগ করছে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার দিল্লিতে তৃতীয় ‘রাইসিনা ডায়লগ-২০১৮’ এর শেষ দিনের অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

এদিন দিল্লির তাজ প্যালেস হোটেলে ‘ম্যানেজিং ডিসরাপটিভ ট্রানজিশনস থ্রু স্ট্রং বাইল্যাটারাল রিলেশনস ফর রিজিওনাল স্টেবিলিটি’ শীর্ষক আলোচনায় বক্তব্য রাখতে গিয়ে ভারতের সাথে সম্পর্ক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রসঙ্গ তুলে ধরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, ‘২০০৯ সালে তাঁর (শেখ হাসিনা) নেতৃত্বে বাংলাদেশে ক্ষমতায় আসার পর গত নয় বছর ধরে নিরাপত্তা, কানেকটিভিটি, সাংস্কৃতিক মতবিনিময়, বাণিজ্য, বিদ্যুৎ, প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে’।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

আবুল হাসান মাহমুদ আলী অভিমত, ‘এই অঞ্চলে শান্তি, স্থিতিশলীতা ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে দুই দেশের পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা, সন্ত্রাসবাদ ও চরমপন্থা দমনে দুই দেশের যৌথ উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ’।

সন্ত্রাস দমনে বাংলাদেশের কঠোর অবস্থানের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাস দমনে জিরো টলারেন্স নীতি নিয়েছে। কোন সন্ত্রাসী গোষ্ঠীকেই বাংলাদেশের মাটি ব্যবহার করে এমন কোন কাজ করতে দেওয়া হবে না, যা ভারতসহ আমাদের প্রতিবেশী রাষ্ট্রের ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে। গত নয় বছর ধরে কঠোর অবস্থানের মধ্যে দিয়ে আমাদের সরকার প্রতিজ্ঞা রেখে আসছে’। এসময় ভারতের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের শক্ত ভিত স্থাপনে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন মাহমুদ আলী।

মিয়ানমার থেকে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গা প্রসঙ্গটিও এদিন উত্থাপন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। মাহমুদ আলীর আশা, মিয়ানমারে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর মধ্যেই এই সঙ্কটের স্থায়ী সমাধান সম্ভব। কয়েক হাজার রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে দুই দিন আগে মিয়ানমার ও বাংলাদেশ সরকারের মধ্যে যে চুক্তি হয়, সে বিষয়টিও এদিন তুলে ধরেন। রোহিঙ্গাদের সুষ্ঠুভাবে রাখাইন প্রদেশে ফেরত পাঠানো নিয়ে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে ভারত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছেও এদিন আর্জি রাখেন তিনি।

উল্লেখ্য, গতকাল বুধবারই নয়াদিল্লতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন মাহমুদ আলী। সেখানেও আলোচনার টেবিলে দুই দেশের দ্বিপাক্ষিক একাধিক বিষয় উঠে আসে।

দেশকে উন্নত-সমৃদ্ধ করার প্রত্যয় প্রধানমন্ত্রীর
পদ্মা সেতুতে বসানো হলো দ্বিতীয় স্প্যান
খালেদা জিয়ার আপিল মোকাবেলায় প্রস্তুত দুদক


সর্বশেষ সংবাদ

মেয়ের বয়স কম হওয়ায় বাসর ঘরে যাবার আগে স্বামীকে একি বললেন মেয়ের মা!

সাহসীকতায় দেশের সব সীমা লঙ্ঘন করেছে ‘দ্য মাইন্ড গেম’ (ভিডিও সহ)

চুড়ান্ত বিচ্ছেদের ১ দিন আগে এ কী বললেন অপু বিশ্বাস!

রাতে বাসরঘর, সকালে পরীক্ষার হল!

হাসপাতালের মর্গে ভাইয়ের লাশ রেখে বিয়ের পিঁড়িতে তরুণ!

মাত্র ২টি পাতায় ডায়াবেটিস ধ্বংস !জানুন বিস্তারিত

মাহির অন্ধকার জগৎ

জেনে নিন পিএসএলে মুস্তাফিজের ম্যাচের সময়সূচি

সাভারে প্রলোভন দেখিয়ে ছাত্রীকে ধর্ষণ করল ৫৫ বছরের গৃহশিক্ষক

বিএনপির অভিনব এক নতুন কর্মসূচি ঘোষণা

শাকিব খানের অধঃপতন সামনে দেখতে পাচ্ছি

যা খেলে প্রেমে পড়তে বাধ্য হবেন যে কেউ! যা বলছে গবেষণা

দুবাইয়ে বসের মেয়েকে চুমু খেয়ে কারাগারে এক বাংলাদেশি!

ভোলা হবে বাংলাদেশের সিঙ্গাপুর: তোফায়েল

এবার স্কুল শিক্ষিকাকে ধর্ষণের হুমকি সপ্তম শ্রেণির ছাত্রের

শহীদ মিনার ভেঙে পাশে লিখে গেছে ‘মহাপাপ

কেমন স্বামী খুঁজছেন কোটিপতি সৌদি নারীরা ??

২ মিলিয়ন ডলারের ক্ষতির মুখে ক্রিস লিন

মনে অত্যান্ত দুঃখ কষ্টে নিয়ে যা বললেন মির্জা ফখরুল

গর্ভকালীন সময়টা আমি খুব আত্মতৃপ্তি নিয়ে করেছিঃ মৌসুমী হামিদ





error: Content is protected !!
Copy to clipboard