সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং। ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ। সকাল ৯:৫১








প্রচ্ছদ » আইন ও আদালত

রায়ের অনুলিপি ৬ হাজার পৃষ্ঠার, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

বিএনপির  চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিশেষ আদালতের দেওয়া রায়ের অনুলিপির প্রিন্ট সম্পন্ন হয়েছে। এতে কোথাও ভুলভ্রান্তি হচ্ছে কি না, তা এখন দেখা হচ্ছে।

 

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

আদালত সূত্রে জানা যায়, মূল রায় ৬২০ পৃষ্ঠা হলেও রায়ের অনুলিপি হবে ছয় হাজার পৃষ্ঠার বেশি। ওই অনুলিপি হাতে আসার পরই জামিনের জন্য আপিল করতে পারবেন সাবেক প্রধানমন্ত্রী। বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গত বৃহস্পতিবার থেকে কারাগারে আছেন। ওই দিনইঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া ওই মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেন আদালত।

খালেদা জিয়ার প্যানেল আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এনটিভি অনলাইনকে বলেন, ‘আদালতের রায়, এজাহার, সাক্ষী, জেরা, অভিযোগপত্র, ফরোয়ার্ডিংসহ সব কাগজ মিলে ছয় হাজার পৃষ্ঠার ওপরে অনুলিপি হবে। ওই অনুলিপি কোর্ট ফোলিওতে প্রিন্ট হয়ে গেছে।’

জয়নুল আবেদীন মেজবাহ জানান, পাঁচ থেকে ছয়জন অনুলিপিকারক এ নিয়ে কাজ করছেন। কোনো ভুলভ্রান্তি হচ্ছে কি না, তাঁরা তা মিলিয়ে দেখছেন। এ নিয়ে তাঁরা বেশ ব্যস্ত। কথা বলার ফুরসত পাচ্ছেন না তাঁরা।

 

জয়নুল আবেদীন মেজবাহ বলেন, ‘কারেকশনের পরে প্রধান অনুলিপিকারক চূড়ান্তভাবে মিলিয়ে দেখবেন কোনো ভুল হলো কি না। এর পরে তিনি সেই অনুলিপিতে স্বাক্ষর করবেন। তাঁর স্বাক্ষরের পরে ওই আদালতের প্রশাসনিক কর্মকর্তা স্বাক্ষর করবেন। এর পরে অনুলিপিতে কোর্ট ফি লাগানো হবে। আর সব কাজ সম্পন্ন হলেই এ মামলার রায়ের কপি পাওয়া যাবে।’

অনুলিপি পাওয়ার পরের ধাপ

ওই কপি দিয়ে হাইকোর্ট বিভাগে আপিল করবেন বিএনপির চেয়ারপারসন। ওই আপিলে জামিনের আবেদন করা হবে। জামিন মঞ্জুর করা হলে ওই আদেশ ঢাকার পঞ্চম বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালতে পাঠানো হবে। এর পরে আদালতে আবার জামিননামা দাখিলের অনুমতি চাইবেন আইনজীবীরা। বিচারক ওই জামিননামা দেওয়ার অনুমতি দিলে খালেদা জিয়ার পক্ষে মুচলেকা (বন্ড) দিতে হবে। তখন একটি রিলিজ আদেশ কারাগারে পাঠানো হবে। ওই রিলিজ আদেশ পাওয়ার পর কারা কর্তৃপক্ষ খালেদা জিয়াকে মুক্তি দেবেন, যদি অন্য মামলায় গ্রেপ্তার না হন।

 

গত ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছর এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ডাদেশ এবং দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

সাজা ঘোষণার পর খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। রায় ঘোষণার তিন দিন পর গত রোববার থেকে আদালতের নির্দেশে তাঁকে ডিভিশন বা প্রথম শ্রেণির বন্দির মর্যাদা ও সুযোগ-সুবিধা দেওয়া হয়।

রসিক নির্বাচনঃ জাপা-১৬০৪৮৯, আ লীগ-৬২৪০০, বিএনপি-৩৫১৩৬
এইমাত্র পাওয়াঃআজও মিলেনি খালেদা জিয়ার রায়ের কপি
খালেদা না পারলেও নির্বাচনে অংশ নেবে বিএনপি: কাদের


সর্বশেষ সংবাদ

ওবায়দুল কাদের এমন তথ্য কোথায় পেলেন?

গৃহকর্মী থেকে ফাতেমার মাইক্রোসফট ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার গল্প!(ভিডিও সহ)

কবর দেয়ার ১১ দিন পর ভেসে আসল চিৎকার! (ভিডিও সহ)

অল্প বয়সে চুল পরে কেন?

বেপরোয়া সাব্বির, গভীর রাতে মেয়ে ইস্যুতে ফের বিতর্কিত!

জয় ‘না হলে আমি নিজেই আত্মহত্যা করবঃঅপু বিশ্বাস

দাদী-নাতির অবৈধ সম্পর্কের জেরে সন্তান প্রসব, অতঃপর….

পারিবারিক নির্যাতনের শিকার রানি মুখার্জি!

আমরা শারীরিক সম্পর্কেও লিপ্ত হই কিন্তু…

নির্বাচনে অংশ নিতে পারবেন খালেদা জিয়া

আমি ফাঁসি দিলাম, লাশটা নিয়া যাইস’

সৌদিতে প্রবাসীদের উপর ফি প্রত্যাহারের অনুরোধ

এক লাখ সৌদি প্রবাসী পরিবারের সামনে শুধুই অন্ধকার

৫০০ বোকো হারাম সদস্যের মুক্তি

কী ছিলো বিএনপির ৭ধারায়, যা বাদ দেয়ায় এতো বির্তক ? 

মৃত্যুর আগাম বার্তা জানিয়ে দিতে পারে যেসকল প্রাণীগুলো, জেনে নিন!

রাতারাতি আকাশছোঁয়া পারিশ্রমিক চাইলেন প্রিয়া

যানজট কমাতে ঢাকায় চালু হচ্ছে ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেম

শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা

হিন্দু যুবকের সঙ্গে মুসলিম যুবতীদের বিয়ের স্বাধীনতা দেওয়া হোক : শেহলা রসিদ





error: Content is protected !!
Copy to clipboard