রবিবার, ২২শে এপ্রিল, ২০১৮ ইং। ৯ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ১০:১৫








প্রচ্ছদ » ফিচার

বাসর রাতের আগেই সঙ্গীকে সরাসরি জিজ্ঞাসা করুন!.

একটি সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি যার মাধ্যমে দু’জন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয় বিবাহের মাধ্যমে । বিভিন্ন দেশে সংস্কৃতিভেদে বিবাহের সংজ্ঞার তারতম্য থাকলেও সাধারণ ভাবে বিবাহ এমন একটি প্রতিষ্ঠান যার মাধ্যমে দু’জন মানুষের মধ্যে ঘনিষ্ঠ ও যৌন সম্পর্ক সামাজিক স্বীকৃতি লাভ করে। কিছু সংস্কৃতিতে, যে কোন প্রকারের যৌন কর্মকাণ্ডে প্রবৃত্ত হওয়ার পূর্বে বিবাহ সম্পন্ন করাকে বাধ্যতামূলক হিসেবে পরামর্শ দেওয়া হওয়া অথবা বিবেচনা করা হয়।

বিশদ বিবৃত সংজ্ঞার ভাষায় বলতে গেলে, বিবাহ হল একটি বৈশ্বিক সার্বজনীন সংস্কৃতি। বিবাহ সাধারণত কোন রাষ্ট্র, কোন সংস্থা, কোন ধর্মীয় কর্তৃপক্ষ, কোন আদিবাসী গোষ্ঠী, কোন স্থানীয় সম্প্রদায় অথবা দলগত ব্যক্তিবর্গের দ্বারা স্বীকৃত হতে পারে। একে প্রায়শই একটি চুক্তি হিসেবে দেখা হয়। সাধারণত আনুষ্ঠানিকভাবে ধর্মীয় অথবা ধর্মনিরপেক্ষ আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে বিবাহ সম্পন্ন করা হয়। বৈবাহিক কার্যক্রম সাধারণত দম্পতির মাঝে সমাজ-স্বীকৃত বা আইনগত দায়িত্ববোধ তৈরি করে, এবং এর মাধ্যমে তারা বৈধভাবে স্বেচ্ছায় সন্তান-সন্তানাদির জন্ম দিতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

বিয়ের আগে দুই পরিবারের মধ্যে আলোচনা, পাত্রপাত্রী কী করেন, কেমন স্বভাব তাঁদের— সব কিছুই খতিয়ে দেখা হয়। পরস্পরকে বিভিন্ন দিক থেকে যাচাই করে দেখে নেওয়া হয়। কিন্তু এরই মাঝে সবথেকে গুরুত্বপূর্ণ ৫টি প্রশ্ন ভুলে যান পাত্রপাত্রীরা।

অথচ এই পাঁচটি প্রশ্নের উত্তর আগে থেকে জানা থাকলে এড়ানো যায় বড় দাম্পত্য কলহ। সবথেকে গুরুত্বপূর্ণ এই ৫টি প্রশ্ন বাসর রাতের আগেই সঙ্গীকে সরাসরি জিজ্ঞাসা করুন,

চলুন জেনে নেই প্রশ্নগুলো—

১. পাত্রপাত্রী দু’জনে আলাদা হবেন, এটাই স্বাভাবিক। তাই জেনে নিন, কোন ধার্মিক ও আধ্যাত্মিক মতবাদে বিশ্বাসী আপনার সঙ্গী। ভিন্ন মতবাদে বিশ্বাসী হলে, নিজেকে প্রশ্ন করুন, আপনি এই তফাৎকে সম্মান করতে পারবেন কি না।

২. জেনে নিন, সঙ্গীর এমন কোনও রোগ রয়েছে কি না, যেগুলি পরে বড় আকার নিতে পারে। বিয়ে মানে সারা জীবনের জন্য অঙ্গীকার করা। তাই আগেই জেনে নিন, তাঁর শরীরে কী কী রোগ বাসা বেঁধে রয়েছে।

৩. ছুটির দিন বা উৎসবের দিনগুলিতে কী ভাবে থাকতে ভালবাসেন, সঙ্গী জেনে নিন। ধরুন, আপনি ঈদের সময়ে ঘুরে বেড়াতে পছন্দ করেন। অথচ আপনার হবু সঙ্গী বাড়িতে বসে থেকে সিনেমা দেখেন ছুটির দিনে। এক্ষেত্রে মানিয়ে নিতে সমস্যা হতে পারে।

৪. দাম্পত্য জীবনে সমস্যা হয়। এক এক সময়ে সমস্যা এত বড় হয় যে, ম্যারিটাল কাউন্সেলিং-এর প্রয়োজন পড়ে। কিন্তু এখনও মনোবিদের কাছে যেতে সংকোচ বোধ করেন অনেকে। তাই জেনে নিন, আপনার সঙ্গী দরকার পড়লে মনোবিদের কাছে যাবেন কি না।

৫. অতীত নিয়ে কথা না বলাই ভাল। কিন্তু জেনে নিন, ঠিক কী কারণে অতীতের সম্পর্ক টেকেনি আপনার হবু সঙ্গীর। কারণ জেনে ভেবে নিন, এই একই সমস্যা আপনাদের মধ্যেও হতে পারে কি না।



সর্বশেষ সংবাদ

কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড রাজধানী!জনজীবন স্থবির হয়ে পড়েছে

৫শ’ পরিবারকে উচ্ছেদ না করার দাবিতে রেলওয়ের অফিস ঘেরাও

আজ বল হাতে ম্যাজিক দেখিয়েছেন সাকিব

আগামী ডিসেম্বরে নির্বাচনে ফাইনাল খেলা হবে, সাহস থাকলে মাঠে আসুন

চেন্নাইয়ের বিপক্ষে কত রানে হেরে গেল হায়দ্রাবাদ? বিস্তারিত দেখুন

লাইভ করতে করতেই গুলিতে ঢলে পড়লেন সাংবাদিক

রাজধানীতে দু’পক্ষের গোলাগুলিতে চেয়ারম্যানের ভাই নিহত

এইমাত্র পাওয়াঃ ‘কোটা’ বাতিল ঘোষণা দিলেও, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রী দেশে ফিরলে !

ছাত্রলীগ নেত্রীকে পেটালো বিক্ষুব্ধ ছাত্রীরা

টসে জিতে ব্যাটিংয়ে মুস্তাফিজের মুম্বাই, একাদশে আছেন যারা

সৌদিতে গোলাগুলির ঘটনায় যে নতুন আইন করলো সৌদি সরকার

এইমাত্র পাওয়াঃ আধিপত্য বিস্তার নিয়ে, চেয়ারম্যান ও এমপি’র পক্ষের গোলাগুলিতে নিহত- ১

যুক্তরাষ্ট্রে নগ্ন বন্দুকধারীর হামলায় নিহত ৩

আধিপত্য বিস্তার নিয়ে, চেয়ারম্যান ও এমপি’র পক্ষের গোলাগুলিতে নিহত ১

বেড়েছে মালয়েশিয়ান রিংগিত রেট, দেখে নিন আজকের রেট কত!

মুনমুন আলেকজান্ডারের বিয়ে !

আগুনে পুড়িয়ে শিশু হত্যাকারী পরকীয়া প্রেমিক গ্রেফতার

যেভাবে বুঝতে পারবেন কোনটা দেশী মুরগি আর কোনটা পাকিস্তানি মুরগি

নাটোরে প্রেমিকের আত্মহত্যার খবরে প্রেমিকার আত্মহত্যা

হঠাৎ বিরাট দুসংবাদ, পরিবর্তন আসছে টিম মুম্বাইয়ে, শংকায় আছেন মুস্তাফিজ





error: Content is protected !!
Copy to clipboard