বৃহস্পতিবার, ২৪শে মে, ২০১৮ ইং। ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ৬:২৬








প্রচ্ছদ » এক্সক্লুসিভ

যেভাবে বুঝতে পারবেন কোনটা দেশী মুরগি আর কোনটা পাকিস্তানি মুরগি

আমাদের দেশে দিনদিন জনপ্রিয় হচ্ছে সোনালী বা ফউম বা পাকিস্তানি মুরগী। নামে পাকিস্তানি মুরগী  হলেও বাংলাদেশেই এটি লালন পালন হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

স্বাদ ও মানে ভিন্ন হওয়া সত্ত্বেও একই সাথে ও একই দামে বিক্রি হচ্ছে দেশি ও পাকিস্তানি সোনালি মুরগি। কেবল দেখতে একই রকম বলে দেশি মুরগির নামে দেদারসে পাকিস্তানি মুরগি চালিয়ে যাচ্ছেন বিক্রেতারা। বাজার থেকে মুরগি কিনে বাসায় গিয়ে রান্নার পর খাওয়ার সময় বোঝা যায় এটা তো দেশি মুরগি নয়। বিক্রেতারা ক্রেতাকে দেশি মুরগি বলে ধরিয়ে দিচ্ছেন পাকিস্তানি সোনালি মুরগি।

নগরীর রিয়াজউদ্দিন বাজার, চকবাজারসহ কয়েকটি বাজারে সরেজমিনে গিয়ে দেখা গেছে, দেশি মুরগি ও পাকিস্তানি সোনালি মুরগি রাখা হচ্ছে একই খাঁচায়। দুই-তিনটি দেশি মুরগির সাথে রাখা হচ্ছে ৮-১০ টি পাকিস্তানি সোনালি মুরগি। বিক্রি হচ্ছে একই দামে। অথচ দুই মুরগির দামের মধ্যে রয়েছে বিস্তর তফাৎ। দেশি মুরগি কেজিপ্রতি দাম যেখানে ৩৫০-৩৬০ টাকা সেখানে খামারি পর্যায়ে পাকিস্তানি সোনালি ঁ

মুরগির দাম ২৩০-২৫০ টাকা। কিন্তু বিক্রেতার দেশি মুরগির দামে বিক্রি করছেন পাকিস্তানি সোনালী মুরগিও। ক্রেতা মুরগি চাওয়ার সাথে সাথে খাঁচা থেকে ধরে মুরগি মেপে ক্রেতাকে দিচ্ছে। আকার, ওজন এবং গায়ের রং একই হওয়ার কারণে ক্রেতারা বুঝতেই পারছেননা কোনটি দেশি মুরগি আর কোনটি পাকিস্তানি সোনালি মুরগি। ফলে দেশি মুরগি কিনতে গিয়ে প্রতিনিয়ত ঠকছেন ক্রেতারা।

গত কয়েক দিনে বাজারে গিয়ে দেখা যায়, বাজারে দেশি মুরগির সংকট চলছে। গুটিকয়েক দোকানে দেশি মুরগি পাওয়া যাচ্ছে। চকবাজারের এক তরুণ মুরগি ব্যবসায়ী জানান, বাজারে দেশি মুরগির সংকট এবং চাহিদা বেড়ে যাওয়ার কারণে কিছু কিছু অসাধু মুরগি বিক্রেতা একই সাথে ও একই দামে দেশি ও পাকিস্তানি সোনালি মুরগি বিক্রি করছে।

তবে সব মুরগি বিক্রেতার মত এক খাঁচায় দেশি ও পাকিস্তানি মুরগি বিক্রি করছেন না রিয়াজউদ্দিন বাজারের মুরগি বিক্রেতা মোহাম্মদ ইলিয়াস। অন্যান্য বিক্রেতা কেন একই খাঁচায় দেশি ও পাকিস্তানি সোনালি মুরগি বিক্রি করছে তার উত্তর তিনি বলেন, অন্যরা কেন এই কাজ করছে তা আমি জানি না। তবে আমি দেশি ও পাকিস্তানি সোনালি মুরগি আলাদা খাঁচায় রেখে বিক্রি করছে।’

যে পার্থক্য দেখই বুঝতে পারবেন দেশী মুরগি না পাকিস্তানি

পাকিস্তানি মোরগের ঝুটি ও লতি ফ্যাকাসে এবং দেশি মোরগের উজ্জ্বল লা রঙ্গের হয়।২) পাকিস্তানি মোরগের পা মসৃন এবং দেশি মোরগের পা খসখসে হয়।

মোহাম্মদ ইলিয়াস এর কাছ থেকে জানা গেল পাকিস্তানি মুরগি চেনার উপায়। তিনি জানান, চেহারা, পা ও শরীর ভালো করে লক্ষ্য করলে সোনালী মুরগি চেনা যায়। পাকিস্তানি মুরগির ঘিলা ছোট, পা চিকন, চোখ কালো। দেশি মুরগির চেয়ে সোনালী মুরগির স্বাদ কম।

চকবাজারের মুরগি বিক্রেতাটি জানালেন, দেশি মুরগির ঘিলা বড়, পা মোটা, পায়ে ময়লা থাকে, পাকস’লীতে খাবার থাকে বেশি। আর সোনালি মুরগির পা পরিষ্কার থাকে, পাকস’লীতে খাবার কম থাকে, বুক দুর্বল।

তবে ওজন ও গায়ের রং দেখে বোঝার সুযোগ নেই কোনটি দেশি মুরগি আর কোনটি পাকিস্তানি সোনালি মুরগি। দুই প্রকারের মুরগিরই ওজন আড়াই কেজি বা তিন কেজি পর্যন্ত হয়।



সর্বশেষ সংবাদ

গুরুতর অসুস্থ তাসকিন, বিছানা থেকেও নামতে পারছেন না!

মৃত্যুর আগে পরিবারের কাছে যে শেষ ইচ্ছার কথা বলেছিল মুক্তামণি!

ইসরাইলিদের গুলিতে আহত সেই ফিলিস্তিনি কিশোরের মৃত্যু

যুক্তরাষ্ট্রে জর্জিয়ার ইতিহাসে প্রথম বাংলাদেশি সিনেটর নির্বাচিত হতে যাচ্ছেন শেখ রহমান!

আজ ২৪-৫-২০১৮ তারিখ। দিনের শুরুতেই দেখে নিন টাকার রেট কত?

অভিনেত্রী তাজিনের স্বামীরা কোথায়? মানুষ কী এতই পর হয়!

পরকীয়া করে স্বামীর ভয়ে স্ত্রীর আত্মহত্যা !

নাটকীয় জয়ে এগিয়ে গেল কলকাতা, রাজস্থানের বিদায় ঘন্টা !

ভুল হয়ে গেছে তাজিন আপু’ আমাকে ক্ষমা করে দাও

পোকা-মাকড় খালেদা জিয়াকে দংশন করছে (ভিডিও সহ)

মৃত্যুর পরও অবহেলিত অভিনেত্রী তাজিন! কিন্তু কেন?

চট্টগ্রামে নিজের মেয়েকে নেশা খাইয়ে অচেতন করে ধর্ষণ, বাবা গ্রেফতার

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন এবি ডি ভিলিয়ার্স

ইতালিতে এক নারীকে তুলে নিয়ে ধর্ষণ করল ৪ প্রবাসী বাংলাদেশি

ফাইনালে গিয়েও চেন্নাই ছেড়ে দিবে পাঁচ ক্রিকেটারকে ! যারা আছেন তালিকায়…..

একেবারেই চলে গেল, একটু শেষ কথাও বলে গেল না

রেল স্টেশনের টয়লেটে বাচ্চা প্রসব, বাঁচানো গেল না বাচ্চাকে !

অতপর অপু বিশ্বাসের কাঁধেই হাত রাখল নায়ক বাপ্পি

১৯৮৪ সালে চাঁদপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জড়িয়ে ধরা এই কিশোরীটি কে?

শ্রীদেবীর মৃত্যুর পেছনে দাউদ ইব্রাহিমের হাত!





error: Content is protected !!
Copy to clipboard