সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং। ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ১২:০৯








প্রচ্ছদ » ইসলাম ও জীবন

পবিত্র লাইলাতুল কদর আজ

চলছে মাহে রমজান মাস। মুসলিম উম্মার জন্য এ মাস ইবাদতের শ্রেষ্ঠ  মাস । এ রমচান মাসের ফযিলত অনেক । কারন এ মাসের মধ্যে রয়েছে পবিত্র লাইলাতুল কদর।

আজ মঙ্গলবার দিবাগত রাত পবিত্র লাইলাতুল কদরের রজনী। ‘হাজার মাসের চেয়েও উত্তম’ পবিত্র লাইলাতুল কদর সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনী। পবিত্র ধর্মীয় গ্রন্থ আল কোরআন লাইলাতুল কদরে নাযিল হয়। এটি কোরআন নাজিলের রাত। বিশ্বমানবতার দিশারি হয়ে এ রাতে কোরআন অবতীর্ণ হয়েছে, হেদায়েতের বাণী নিয়ে দুনিয়ায় আসেন ফেরেশতাকুলের সর্দার হযরত জিবরাইল আলাইহিস সালাম।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

‘শবে কদর’ ফার্সি শব্দ। শব অর্থ রাত এবং কদর মানে ভাগ্য, সম্মান, মর্যাদা, সুমহান ইত্যাদি। শবে কদরের পূর্ণ অর্থ হলো ভাগ্য রজনী। যেহেতু এই রাতে আমাদের ভাগ্য নির্ধারিত হয়, তাই একে ভাগ্য রজনী বলে। আরবিতে বলে লাইলাতুল কদর তথা মহিমান্বিত রাত।

আল্লাহ তায়ালার ইরশাদ, “নিশ্চয়ই আমি একে বরকতময় রজনীতে নাজিল করেছি” (সুরা: দুখান, আয়াত: ৩)।

পবিত্র কালামে পাকে আল্লাহ তা’আলার এরশাদ করেন, “নিশ্চয়ই আমি কোরআন নাজিল করেছি মর্যাদাপূর্ণ কদর রজনীতে। আপনি কি জানেন, মহিমান্বিত কদর রজনী কি? কদর রজনী সহস্র মাস অপেক্ষা উত্তম” (সুরা: কদর, আয়াত: ১-৩)।

আল্লাহ তা’আলা বলেন, “রমজান মাস, যাতে কোরআন নাজিল হয়েছে বিশ্বমানবতার দিশারি ও হেদায়েতের সুস্পষ্ট নিদর্শনরূপে” (সুরা: বাকারা, আয়াত: ১৮৫)। মুসলিম উম্মাহ’র কাছে শবে কদরের গুরুত্ব, তাৎপর্য ও ফজিলত অত্যধিক।

রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “তোমরা রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোতে শবে কদর তালাশ করো” (মুসলিম)। শেষ দশকের বেজোড় রাতগুলো হলো ২১, ২৩, ২৫, ২৭, ২৯। এই পাঁচটি রাতের যেকোন একটিতে শবে কদরের উপস্থিতি হলেও এর সুনির্দিষ্ট কোন তারিখ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রকাশ করে যাননি। বরং শেষ দশদিনে ইতিকাফ করতে উদ্বুদ্ধ করেছেন, যাতে অনায়াসেই কোন বান্দা এই রাত পেতে পারে, এমতাবস্থায় সে ইতিকাফকারী কিংবা ইবাদতে ব্রত থাকে।

তবে সাহাবায়ে কিরাম হতে বর্ণিত অসংখ্য রেওয়ায়েত ও নিদর্শনের ভিত্তিতে রমজানের ২৭ তম রাতে শবে কদর হওয়ার সম্ভাবনা বেশি উল্লেখ করে মত দিয়েছেন অধিকাংশ ওলামায়ে কিরাম। এক্ষেত্রে ইমামে আজম আবু হানিফা রাদ্বিয়াল্লাহু আনহু সুন্দর একটি যুক্তি দেখিয়েছেন, ‘যেহেতু আরবিতে লাইলাতুল কদর শব্দটি ৯ হরফ বা অক্ষরযোগে গঠিত। আর এই শব্দটিই সূরা কদরে এসেছে সর্বমোট ৩ বার। গাণিতিক হিসাবে ৯ আর ৩ গুণ করলে ফলাফল আসে ২৭। তাই এই রাতটি ২৭ তারিখে হওয়ার সম্ভাবনা প্রবল’।

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যময় পরিবেশে ধর্মপ্রাণ মুসলমানরা সারাদেশে পবিত্র শবে কদর পালন করবে। উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী প্রদান করেছেন।

এ দিকে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মঙ্গলবার দুপুর ২টায় (বাদ যোহর) বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র লাইলাতুল কদরের গুরুত্ব ও তাৎপর্য’ শিরোনামে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এতে ওয়াজ করবেন রাজধানীর মিরপুরস্থ বায়তুল মামুর জামে মসজিদের খতিব ড. মাওলানা আবদুল মুকিত আল আজহারী।আরও বিষিষ্ঠ ব্যাক্তিগন থাকবেন বলে জানা গেছে।



সর্বশেষ সংবাদ

মৌলভীবাজারে বন্যার আরো অবনতি, নিহত ৭  

সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করার পর যা বলল ব্রাজিল অধিনায়ক

দুবাই প্রবাসীদের জন্য দারুণ সুখবর!

দেশে ফিরে যেখানে থাকছেন এমপি বদি

‘মেসির উদ্দেশ্যে ফেসবুকে যা লিখলেন মাশরাফি’

এমপিওভুক্তির দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা

মুন্সীগঞ্জে মেয়ের সম্ভ্রম বাঁচাতে স্বামীর গোপনাঙ্গ কেটে দিল স্ত্রী!

হুদায়দার আশপাশে আটকে গেছে সৌদি বাহিনী, নিহত ৫০

১৯ ফুট লম্বা অজগরের পেট ফেঁড়ে মিললো নারীর দেহ

আজ ১৮-০৬-২০১৮ তারিখ ,দেখে নিন আজকের টাকার রেট কত?

মেসির পেনাল্টি মিস করা নিয়ে একি বলল ইসরায়েল

সিলেটর নবীগঞ্জে তারাবি নামাজের টাকা নিয়ে সংঘর্ষ,আহত দেড় শতাধিক

চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিল মেক্সিকো

উটের ভবিষ্যদ্বাণীতে সুইস-ব্রাজিলের ম্যাচে জিতবে যে দল

বিদ্যুৎ অফিসে গিয়ে বাতাস খেলেন হাতপাখার শিক্ষা প্রতিমন্ত্রী

সন্তানের জন্য সালাহর জার্সি চাইলেন কাভানি

তাহলে আসল ঘটনা কী?

বন্ধুদের সঙ্গে ঢাক-ঢোল বাজিয়ে ঈদ আনন্দে মাশরাফি,নাচলেন পথচারীরা

তবে কি নেইমার আজ খেলবেন না?

সকালে মেয়েকে ঘুম থেকে ডাকতে গিয়ে দেখি মেয়ের গায়ের কাপড় খোলা





error: Content is protected !!
Copy to clipboard