শনিবার, ১৮ই আগস্ট, ২০১৮ ইং। ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ১০:১৬








প্রচ্ছদ » এটা কোন ক্যাটাগরি না (Super 6)

প্রথম বিসিএস এ দুজনেই প্রথম! কারা এই দুই সৌভাগ্যবান

গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।পিএসসির জনসংযোগ কর্মকর্তা মেহদী শাহনেওয়াজ জলিল সংবাদ মাধ্যমকে বলেন, ৩৭তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৭৬৮ জন। এদের মধ্যে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য ১ হাজার ৩১৪ জনকে সুপারিশ করা হয়েছে।

জানা গেছে, ৩৭তম বিসিএসে সাধারন ক্যাডার হয়েছেন ৪৬৫ জন, সহকারী সার্জন হয়েছেন ২৭২ জন, ৫১ জন হয়েছেন ডেন্টাল সার্জন। অন্যান্য কারিগরিতে ক্যাডার হয়েছেন ৩১৬ জন এবং শিক্ষা ক্যাডার হয়েছেন ২১০ জন। আর ৩ হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমান রাখা হয়েছে। পদ পাওয়া সাপেক্ষে তাদের নিয়োগ দেয়া হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

 

জীবনের প্রথম চাকরির পরীক্ষায় অংশ নিলেন দুজন। সেই পরীক্ষাতেই বাজিমাত করে ৩৭তম বিসিএসসে প্রথম হলেন দুজনই। প্রশাসন ক্যাডার এবং পররাষ্ট্র ক্যাডারে দুজনই অর্জন করলেন প্রথম স্থান।

মঙ্গলবার এই বিসিএসের চূড়ান্ত ফলাফল দিয়েছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। প্রশাসন ক্যাডারে প্রথম হয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তকী ফয়সাল আর পররাষ্ট্র ক্যাডারে প্রথম হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রহমত আলী শাকিল।

বগুড়া জিলা স্কুল থেকে মাধ্যমিক আর আজিজুল হক কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন তকী ফয়সাল। দুটোতেই গোল্ডেন জিপিএ-৫ পেয়ে ভর্তি হলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগে। বিশ্ববিদ্যালয়ের ফলাফলও করেছেন ভালো। বিসিএস ছাড়া কোথাও চাকরির চেষ্টা করেননি। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় শুধু একাডেমিক পড়াশোনাকেই প্রাধান্য দিয়েছেন। বিএসসি চূড়ান্ত ফলাফলের পর বড় ভাইয়ের উৎসাহে বিসিএসের প্রস্তুতি শুরু। তার বড় ভাই রফি ফয়সালও ৩৪তম বিসিএসে প্রাণিসম্পদ ক্যাডার। বড় ভাইয়ের পরামর্শে এ সাফল্য অর্জন করলেন তিনি।

যখন ফলাফল ঘোষণা করা হলো, তখন ফয়সাল নিজেই খুদে বার্তার মাধ্যমে ফলাফল দেখে কিছুটা বিস্মিত হলেন। প্রথম হবেন, সেটা কখনো ভাবেননি তিনি। ফলাফলের পর থেকেই আত্মীয় আর বন্ধুরা শুভকামনা জানাতে লাগলেন তকীকে। বাবা মোকাররম হোসেন উত্তরা ব্যাংকের কর্মকর্তা আর মা নাজমুন নাহার গৃহিণী। দুজনই তাঁকে সারাক্ষণ উৎসাহ দিয়ে যেতেন। নিজের চেষ্টা আর পরিশ্রমে এই ফলাফল হয়েছে বলে জানালেন তকী ফয়সাল।

দেশের জন্য কাজ করতে প্রশাসন ক্যাডার একটি ভালো প্ল্যাটফর্ম। নানাভাবে দেশের সেবা করার সুযোগ আছে। আর সে জন্যই তার পছন্দ ছিল প্রশাসন ক্যাডার।

পররাষ্ট্র ক্যাডারের মতো আকর্ষণীয় ক্যাডারে প্রথম হয়েছেন রহমত আলী। গাজীপুর কাওরাইদ কে এন উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক আর ঢাকার বিএফ শাহীন কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন তিনি। দুই পরীক্ষাতেই গোল্ডেন জিপিএ-৫ পান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ থেকে অনার্সে সিজিপিএ-৪-এর মধ্যে ৩ দশমিক ৯৮ আর মাস্টার্সে ৩ দশমিক ৯৬। ভালো ফলের জন্য পেলেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষে বিসিএস পরীক্ষার প্রস্তুতি নেওয়া শুরু করেন তিনি। কোথাও কোচিং করেননি। বিসিএসের ভাইভা বোর্ডে ছিলেন ২৫ মিনিটের মতো। নিজে নিজেই পড়ে বাজিমত করেন বিসিএস এ।

নিজের ফলাফলে যখন দেখলেন পররাষ্ট্র ক্যোডরে প্রথম হয়েছেন, তার কাছে অবিশ্বাস্যই মনে হয়েছে। রহমতের বাবা এস এম নাজিম উদ্দিন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিদর্শক আর মা শিরিনা খাতুন গৃহিণী। তাঁদের গ্রামের বাড়ি ময়মনসিংহের গফরগাঁওয়ের নিগুয়ারী গ্রামে।

এ দুজনই  বলেন,দুর্নীতিমুক্ত দেশ গড়ার চেষ্টা করবো সবসময়  । তবে যারা নতুন বিসিএস দিচ্ছেন, তাঁদের জন্য রহমত ও ত্বকীর পরামর্শ, ‌‘যখন যে বিষয়ে পড়বেন, গভীরে গিয়ে পড়বেন। এতে অনেক ভালো ধারণা তৈরি হবে। এটাই আপনাকে সামনে এগিয়ে নিয়ে যাবে।’যা সাফল্যের চুড়ায় পৌছে দিবে।

 



সর্বশেষ সংবাদ

কারাগারে যাকে জড়িয়ে ধরে ‘চুমু’ খেলেন বেগম জিয়া!

১৩ টন রড নিয়ে উধাও ট্রাক! ১১ দিন পর চালকসহ আটক-৪

৮’শ গরু বিক্রি করে সবার উপরে যে ফার্ম!

কমে গেল মালয়েশিয়ান রিংগিত রেট,দেখে নিন আজকের রেট কত?

অধ্যক্ষ বাবা, ১ বছরের কন্যাসন্তানকে হত্যা করে ‘ড্রামে’ ফেলে দিল! অতঃপর……

বাসরের পর দিন স্বামী জার্মানিতে, এসে দেখেন বউ অন্যের ঘরে

ভয়ভীতি দেখিয়ে অষ্টম শ্রেণির স্কুলছাত্রীর নগ্ন ছবি মোবাইলে ধারণ, অতঃপর…

মহেশখালীতে কুষ্টিয়ার এক নারীর লাশ উদ্ধার, পুলিশ হেফাজতে স্বামী।

ভারত-বাংলাদেশ ফাইনালঃ প্রথমার্ধ শেষে ‘গোল’ শূন্য

মহেশখালীতে কুষ্টিয়ার এক নারীর লাশ উদ্ধার, পুলিশ হেফাজতে স্বামী।

মেয়েকে আমিই মেরে ফেললাম, পাশের ঘরে লাশ আছে

মোবাইল ফোনের কলরেট বৃদ্ধি করায় প্রেসক্লাবের সামনে ‘মানববন্ধ’

সিলেটে সিএনজি ড্রাইভারের সহযোগিতায় বাড়ছে ছিনতাই

ফেনীতে ৩ ছাত্রকে ধর্ষণ করলেন মাদ্রসা শিক্ষক

সিলেটে দুর্ধর্ষ ডাকাতি, হাসপাতালে ভর্তি ৩

সিরাজগঞ্জে বিয়ের দাবিতে অনশন করা ছাত্রীর বিষপান! অতঃপর….

৮ মাস ধরে ব্যবসায়ী নিখোঁজ, ইটের ভাটায় গুমের অভিযোগ

চুয়াডাঙ্গায় অস্ত্রসহ ডাকাত দলের তিন সদস্য গ্রেপ্তার

চীনারা মার্কিন পণ্য বর্জন করলে, ধস নেমে আসবে আইফোনে।

এইমাত্র পাওয়াঃ বেগম জিয়ার সাথে দেখা করতে কারাগারে শার্মিলা রহমান সিঁথি





error: Content is protected !!
Copy to clipboard