সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং। ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ১২:০৯








প্রচ্ছদ » বিশ্ব সংবাদ

শেষ পর্যন্ত সেই নগরীতে হামলা করলো সৌদি জোট !

লোহিত সাগরে অবস্থিত বন্দরনগরী হোদেইদাহের বন্দরটি ইয়েমেনের যোগাযোগের প্রধান পথ। বন্দরটি দিয়ে মানবিক সংকটে থাকা ইয়েমেনের ৮০ শতাংশ প্রয়োজনীয় পণ্য আমদানি করা হয়।অবশেষে সেই নগরীতে হামলাই করে বসলো সৌদি জোট ।

জাতিসংঘের মতে, ইয়েমেন এখন বিশ্বের সবচেয়ে বেশি মানবিক সংকট চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দেশটির প্রায় ৮৪ লাখ মানুষ দুর্ভিক্ষ-পূর্ব অবস্থায় আছে।ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

বুধবার এই হামলার পর ইরান সমর্থিত হুথিদের সঙ্গে তাদের তুমুল লড়াই শুরু হয়। ২০১৫ সালে সৌদি জোট ইয়েমেনে হস্তক্ষেপ করার পর থেকে এটাই সবচেয়ে বড় লড়াই। ইয়েমেনের প্রধান সমুদ্র বন্দরের নিয়ন্ত্রণ ছেড়ে দিতে হুথি বিদ্রোহীদের সময় বেঁধে দিয়েছিল আরব আমিরাত।

বেঁধে দেওয়া সময় পার হওয়ার পর বুধবার ‘গোল্ডেন ভিক্টরি’ নামে এই অভিযান শুরু করে সৌদি জোট। ইয়েমেনের নির্বাসিত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সৌদি জোটের জঙ্গিবিমান ও যুদ্ধজাহাজের হামলায় হুথিদের পদাতিক বাহিনীকে সহায়তা করার জন্য নির্মিত

দুর্গগুলো ধ্বংস করে দিয়েছে।লোহিত সাগরে অবস্থিত বন্দরটি ইয়েমেনের যোগাযোগের প্রধান পথ। বন্দরটি দিয়ে মানবিক সংকটে থাকা ইয়েমেনের ৮০ শতাংশ প্রয়োজনীয় পণ্য আমদানি করা হয়। জাতিসংঘের মতে, ইয়েমেন এখন বিশ্বের সবচেয়ে বেশি মানবিক সংকট চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দেশটির প্রায় ৮৪ লাখ মানুষ দুর্ভিক্ষ-পূর্ব অবস্থায় আছে।হুথি নেতা মোহাম্মদ আলী আল হুথি লোহিত সাগর দিয়ে চলাচলকারী তেলবাহী জাহাজগুলোতে হামলার হুমকি দিয়েছেন।

এই টুইট বার্তায় তিনি পশ্চিমা সমর্থিত সৌদি জোটকে হোদায়দাহ বন্দরে হামলার চালানো বিষয় সতর্ক করে দিয়ে বলেন, তারা জোটের একটি জাহাজে হামলা চালিয়েছে। হুথি পরিচালিত মাসিরাহ টিভিতে বলা হয়, জোটের একটি যুদ্ধজাহাজে দুটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

তবে জোটের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি।জাতিসংঘের পক্ষ থেকেও হোদায়দাহ বন্দরে হামলা না চালানোর জন্য বিবাদমান গ্রুপগুলোর মধ্যে একটি চুক্তি করার চেষ্টা করা হয়েছে। সংস্থাটি আশঙ্কা প্রকাশ করেছে, বন্দরটি আক্রান্ত হলে লাখ লাখ ইয়েমেনির জন্য খাবার,

জ্বালানি ও ওষুধ সরবরাহ বন্ধ হয়ে যাবে। ইতোমধ্যে সেখানে মহামারী আকারে কলেরা দেখা দিয়েছে।হোদায়দাহ বন্দর নগরীতে আনুমানিক ৬ লাখ মানুষ বাস করেন। সেখানে বড় ধরনের যুদ্ধ হলে আড়াই লাখের মতো মানুষের মৃত্যু হতে পারে।



সর্বশেষ সংবাদ

মৌলভীবাজারে বন্যার আরো অবনতি, নিহত ৭  

সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করার পর যা বলল ব্রাজিল অধিনায়ক

দুবাই প্রবাসীদের জন্য দারুণ সুখবর!

দেশে ফিরে যেখানে থাকছেন এমপি বদি

‘মেসির উদ্দেশ্যে ফেসবুকে যা লিখলেন মাশরাফি’

এমপিওভুক্তির দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা

মুন্সীগঞ্জে মেয়ের সম্ভ্রম বাঁচাতে স্বামীর গোপনাঙ্গ কেটে দিল স্ত্রী!

হুদায়দার আশপাশে আটকে গেছে সৌদি বাহিনী, নিহত ৫০

১৯ ফুট লম্বা অজগরের পেট ফেঁড়ে মিললো নারীর দেহ

আজ ১৮-০৬-২০১৮ তারিখ ,দেখে নিন আজকের টাকার রেট কত?

মেসির পেনাল্টি মিস করা নিয়ে একি বলল ইসরায়েল

সিলেটর নবীগঞ্জে তারাবি নামাজের টাকা নিয়ে সংঘর্ষ,আহত দেড় শতাধিক

চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিল মেক্সিকো

উটের ভবিষ্যদ্বাণীতে সুইস-ব্রাজিলের ম্যাচে জিতবে যে দল

বিদ্যুৎ অফিসে গিয়ে বাতাস খেলেন হাতপাখার শিক্ষা প্রতিমন্ত্রী

সন্তানের জন্য সালাহর জার্সি চাইলেন কাভানি

তাহলে আসল ঘটনা কী?

বন্ধুদের সঙ্গে ঢাক-ঢোল বাজিয়ে ঈদ আনন্দে মাশরাফি,নাচলেন পথচারীরা

তবে কি নেইমার আজ খেলবেন না?

সকালে মেয়েকে ঘুম থেকে ডাকতে গিয়ে দেখি মেয়ের গায়ের কাপড় খোলা





error: Content is protected !!
Copy to clipboard