বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং। ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ। দুপুর ২:০৬








প্রচ্ছদ » বিশ্ব সংবাদ

এক নৈসর্গিক সৌন্দর্যের লীলাভুমি বিশ্বকাপ ফাইনালিস্ট ক্রোয়েশিয়া, জানুন বিস্তারিত……

ক্রোয়েশিয়া দেশটি সম্পর্কে জানি কি? জানলেও কতটুকু? আজ জানাবো ‘ক্রোয়েশিয়া’ দেশটি কেমন? স্বপ্নের মতো এক দেশ ক্রোয়েশিয়া। প্রকৃতি যেন নিজেকে উজাড় করে গড়ে তুলেছে এক স্বপ্নপুরী! শান্ত-নিরিবিলি যুদ্ধবিহীন এক দেশ। হাজার দ্বীপের দেশ বলেই এতোদিন পরিচিতি পেলেও এখন ক্রোয়াটদের সঙ্গে ফুটবল নামটা মিশে গেছে! হঠাৎ করেই পাল্টে গেছে দৃশ্যপট। ফেসবুক, গুগল সব জায়গাতেই আগ্রহের কেন্দ্রে ক্রোয়েশিয়া।

৪৫ লাখ মানুষের দেশটিকে নতুন করে গোটা বিশ্বের সামনে তুলে ধরেছেন সোনালী প্রজন্মের একঝাঁক ফুটবলার। ফেভারিটদের স্বপ্ন মাড়িয়ে ক্রোয়েশিয়া উঠে গেছে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে।অথচ এই দেশটির জন্ম চিৎকার গোটা বিশ্ব শুনেছে এইতো সেদিন। ১৯৯১ সালের ২৫ জুন যুগোস্লাভিয়া থেকে বেরিয়ে এসে স্বাধীনতা ঘোষণা করে। দক্ষিণপূর্ব ইউরোপের কেন্দ্রে অবস্থান ক্রোয়েশিয়ার। রাজধানী জাগরেব।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

দেশটির উত্তর পূর্ব সীমান্তে হাঙ্গেরি, দক্ষিণ পূর্বে বসনিয়া, হার্জেগোভিনা ও মন্টিনেগ্রো আর পূর্বে সার্বিয়া। অবশ্য এখনো অনেকে তাদের সাবেক যুগোস্লাভিয়া বলেই পরিচয় করিয়ে দিতে পছন্দ করে। কিন্তু তাতে ঘোর আপত্তি বলকান অঞ্চলের দেশটির প্রতিটি মানুষেরই। কারণ অনেক সংগ্রামের বিনিময়ে যে মিলিছে স্বাধীনতা।

/uploads/files/o1jWXYpCnIzt7gBgQMTUAyZL0D16eApO3XInnkrN.jpeg

৫৬ হাজার ৫৪২ বর্গকিলোমিটারের দেশ ক্রোয়েশিয়ার সরকারি ভাষা ক্রোয়েশীয়। আবার ইতালিয়ান, হাঙ্গেরিয়ান আর আলবেনীয় ভাষার চর্চাটাও দেখা যায়। ক্রোয়েশীয় ভাষাভাষীর সংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৯৬ শতাংশ। জনসংখ্যার ৮৬ শতাংশ খ্রিষ্টান ধর্মালম্বী। ১.৪৭ ভাগ মুসলিম। ধর্ম বিশ্বাস নেই এমন মানুষ আছে ৪.৫৭ শতাংশ।অনেকেই বলেন, ক্রোয়েশিয়া হাজার দ্বীপের দেশ। কারণটাও সংগত। দেশটির উপকুলে দ্বীপের কমতি নেই।

পাখির চোখে দেখলে-নয়ন জুড়িয়ে যায়। নীল জলরাশিতে অপরূপ এক সৌন্দর্যের লীলাভুমি। ইউরোপে তাইতো ভ্রমণ পিপাসুদের নজর থাকে ক্রোয়েশিয়ায়। দ্বীপগুলোতে পর্যটকদের ভীড় সামাল দেওয়াটাও অনেক সময় মুশকিল হয়ে উঠে। কারণ সমুদ্রের উত্তাল ঢেউ দেখতে কার না ভাল লাগে! ছুটির অফুরন্ত অবসর সময়টা প্রিয়জনকে পাশে নিয়ে অনেকেই ছুটে যান দেশটির কোন এক নির্জন দ্বীপে! সঙ্গে চুমুক চলে ওয়াইনে! ক্রোয়েশিয়ার ওয়াইন তো ইউরোপসেরা!

দেশটির সবচেয়ে সুন্দর জায়গার অন্যতম-প্লিটভাইসার সিন। যেখানে আছে ১৬টি লেক। আর একটির পর ঝর্ণা! মনে হয় কেউ যেন সাজিয়ে রেখেছেন। অথচ এগুলো কৃত্রিম কিছু নয়। প্রকৃতি এখানে নিজেকে উজাড় করে দিয়েছে! ছোট্ট নৌকায় লেকে ঘুরে বেড়ালে মনে হবে যেন স্বপ্নপুরীতে পা রেখেছেন আপনি!

/uploads/files/GhSo0m0TIpqt5FMzILaLcnwFUA5n9JgXv4xebfKt.jpeg

তবে এখন আর কেউ দ্বীপের দেশ হিসেবে ক্রোয়েশিয়াকে পরিচয় করিয়ে দেয় না। কারণ ফুটবল যে অন্য উচ্চতায় নিয়ে গেছে তাদের। যুগোস্লাভিয়া থেকে স্বাধীনতা লাভ করার পরই ১৯৯১ সালে গঠন করা হয় ক্রোয়েশিয়া ফুটবল দল। দু’বছর যেতেই ফিফা আর উয়েফা’র সদস্যপদটাও পেয়ে যায় তারা। সাফল্যের সিড়ি তখনই খুঁজে নিয়েছিল দেশটির প্রতিভাবান ফুটবলাররা।

১৯৯৬ সালের ইউরো’র মূল পর্বে প্রথমবারের মতো খেলার সুযোগ এসে যায়। ফিফা বিশ্বকাপে অভিষেক হয় ১৯৯৮ সালে। জুলিয়াস সিজারের সেই অমর বানী-ভিনি, ভিডি, ভিসি। মানে এলাম, দেখলাম, জয় করলাম- কথাটা খুব মিলে যায় তাদের সঙ্গে। প্রথমবারই তৃতীয় হয়ে চমকে দেয় গোটা বিশ্বকে। ডেভর সুকার সর্বোচ্চ গোলদাতা হয়ে পেয়ে যান বিশ্বকাপের সোনার বুট!

আর এবার ক্রোয়াটরা কেমন চমক দেখাচ্ছে সেটা তো সবারই দেখা। বলা হচ্ছে সোনালী প্রজন্মের হাত ধরে এগোচ্ছে দেশটি। বিশ্বসেরা দুই ক্লাব বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের দুই সেরা মিডফিল্ডার হচ্ছেন ইভান রাকিটিচ আর লুকা মডরিচ মাঠ মাতাচ্ছেন। সঙ্গে মারিও মানুজুকিচ, মিলান বাদেলজ, ইভান পেরিসিকের মত অসাধারণ ফুটবলার আছেন দলে। যারা শুধু সেমিফাইনালে ইংল্যান্ডের বাধাই নয়, ১৫ জুলাই ফাইনাল শেষেও উৎসবে মেতে উঠার যোগ্যতা রাখে।

/uploads/files/7B8cI5j1jrHanUWH4gsBk4cbvv2goryC1yxgRB7e.jpeg

দাবা, ব্রিজ, রাগবি, হ্যান্ডবল, টেবিল টেনিস আর অ্যাথলেটিক্সে আগ্রহ থাকলেও ফুটবলটাই ক্রোয়েশিয়ার সবচেয়ে জনপ্রিয় খেলা। প্রায় এক লাখ আটার হাজার রেজিস্টার্ড ফুটবলার রয়েছে দেশটি।সাম্প্রতিক সময়ে শুধু ফুটবল নয়, দেশটির গ্ল্যামারাস প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার কিতারোভিচের কারণেও আলোচনায় উঠে আসছে ক্রোয়েশিয়া। অসাধারণ ব্যাক্তিত্বের এই ৫০ বছর বয়সী নারী সবারই মনোযোগ কেড়ে নিয়েছেন। রাশিয়া বিশ্বকাপে নিজ দলের জার্সিতে হাজির থাকছেন গ্যালারিতে।

জিতলেই উঞ্চ আলিঙ্গনে সিক্ত করছেন লুকা মরডিচদের। তিনিই দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট। রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রী থেকে প্রেসিডেন্ট!শুধু তার কাজেই নয়, রূপেতেও মুগ্ধ ক্রোয়াটরা।খোদ তিনি নিজেই উৎসাহ দিতে চলে এসেছেন রাশিয়ায়। তার দেখা পেয়ে আরও বেশি চাঙ্গা হয়ে উঠেছেন দলটির ফুটবলাররা। মাত্র দুটো জয় ছোট্ট ইউরোপের দেশটি নিয়ে যাবে সাফল্যের সপ্তম স্বর্গে! তখন শুধু ফুটবলের দেশ হয়েই গোটা বিশ্বের বিস্ময় হয়ে থাকবে ক্রোয়েশিয়া। সেস্টিটামো ক্রোয়েশিয়া!



সর্বশেষ সংবাদ

বগুড়ায় মুক্তিপণ না পেয়ে প্রথম শ্রেণীর ছাত্রকে হত্যা

মালয়েশিয়ায় বাংলাদেশী তরুণীদের দিয়ে দেহ ব্যবসা, অতঃপর!

এরদোগান তুরস্কে দুই বছরের জরুরি অবস্থা তুলে নিল

পূর্ণিমার সাথে বিচ্ছেদের ব্যপারে এবার মুখ খুললেন স্বামী ফাহাদ!

পগবা বিশ্বকাপ জয়ের পদকটা মাকে পরিয়ে দিলেন

ঘরের মেঝেতেই পচল স্ত্রীর লাশ, নির্বাক শুয়ে শুয়ে দেখলেন স্বামী!

মাঝ আকাশেই দুই প্রশিক্ষণ বিমানের সংঘর্ষ, নিহত ৪

পরীক্ষার ফল খারাপ করলে সন্তানকে বকাঝকা করবেন না: শেখ হাসিনা

ভাইয়ের মৃত্যুর বদলা নিতে খাবারে বিষ মেশাল ছাত্রী

যেখানে মজুত রয়েছে হাজার হাজার কোটি টন হীরে!

যে কয়টি কলেজে পাস করেনি একজনও

শাওমির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করল বাংলাদেশে

সৌদিতে আরও এক বাংলাদেশী হজ যাত্রীর মৃত্যু!

রাজধানী মিরপুরে বাড়ির নিচে গুপ্তধনের সন্ধান !

সমালোচিত সেই আসাদ পংপং ১৪ দিনের রিমান্ডে

এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ২০ থেকে ২৬ জুলাই 

‘নারী হয়ে জন্ম নেয়ায় জন্য নিজের প্রতিই নিজের ঘৃণা জন্মাচ্ছিল’

এবার ফ্রান্স কোচ দেশমের পদত্যাগ দাবি!

৬ ঘন্টার ব্যবধানে ২ ভাইয়ের লাশের ভার বইতে হলোঃ পলক

এ বছরও ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা





error: Content is protected !!
Copy to clipboard