শনিবার, ১৮ই আগস্ট, ২০১৮ ইং। ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ১০:০৮








প্রচ্ছদ » বিভিন্ন সংবাদ

ভিসা না করায় হজে যাচ্ছেন না ৭২৭ জন, দায়ী কারা ?

এবার বাংলাদেশি হজযাত্রীর কোটাই পুরণ হচ্ছে না।প্রতিবছর হজযাত্রীর কোটা নিয়ে এজেন্সিগুলো হৈ চৈ করলেও এবার নীরব। এবার  সরকার সময় বাড়ানোর পরও   হজযাত্রীর ভিসার আবেদনই জমা  দেয়নি এজেন্সিগুলো । শেষ পর্যন্ত মোট ৭২৭ হজযাত্রী যাচ্ছেন না হজে এই কারনে হজযাত্রীর কোটা পুরণ হচ্ছে না।

 

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

এজন্য কারা দায়ী, হজযাত্রী নাকি হজ এজেন্সি তা খতিয়ে দেখবে সরকার। হজযাত্রী পাঠানো শেষ হলে বিষয়টি অনুসন্ধান শুরু করবে ধর্ম মন্ত্রণালয়।মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সরকারি ব্যবস্থাপনায় ১৪ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় ৭১৩ জন হজযাত্রী সর্বশেষ সময় পর্যন্ত ভিসার আবেদন জমা দেননি। ফলে তারা এবার হজে যাচ্ছেন না বলেই ধরে নিচ্ছে ধর্ম মন্ত্রণালয়। আসলে কী কারণে এত বিপুল সংখ্যক হজযাত্রী যাচ্ছেন না তা এখনই চিহ্নিত করা যায়নি।

নিজেরা যাচ্ছেন না নাকি এজেন্সিগুলোর গাফলতি আছে তা হজের পর খতিয়ে দেখবে সরকার।শেষ পর্যন্ত হজযাত্রীর কোটা পুরণ না হওয়ায় ভবিষ্যতে কোটা বাড়ানোর যে আবেদন এজেন্সিগুলোর তা প্রশ্নবিদ্ধ হতে পারে। এতে দেশের ভাবমূর্তিও ক্ষুন্ন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শেষ পর্যন্ত কতজনের ভিসা হয়নি জানতে চাইলে হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, ৭২৭ জন হজযাত্রীর ভিসার আবেদন করা হয়নি। আমরা ধরে নিচ্ছি এই ৭২৭ জন হজে যাচ্ছেন না।হজে যাচ্ছেন না, নাকি তারা এজেন্সিগুলোর কারণে যেতে পারছেন না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেতে পারছেন না বললে ভুল হবে কারণ আমরা তো প্রস্তুত আছি, বিমানও রেডি আছে। কিন্তু হজযাত্রী যদি ভিসার আবেদন না করেন তাহলে যাবেন কি করে?

তারা নিজেরা ইচ্ছা করে যাচ্ছেন না নাকি এজেন্সিগুলোর কারণে তা এখনই বলা যাচ্ছে না। হজযাত্রী পাঠানো শেষ হলে আমরা বিষয়টি খতিয়ে দেখবো।’সংশ্লিষ্ট সূত্র জানায়, ভিসার আবেদনের সময় বাড়িয়ে, এমনকি ১৫ শতাংশ রিপ্লেসমেন্টের পরও ৭২৭ হজযাত্রী হজে যাচ্ছেন না। তার মধ্যে বেসরকারি ব্যবস্থাপনার অনেক হজযাত্রী অসুস্থতাসহ নানা কারণে যেতে পারছেন না। তবে কারো কারো ক্ষেত্রে হজ এজেন্সিগুলোর গাফলতিও রয়েছে।

সরকারি ব্যবস্থাপনায়ও অনেক হজযাত্রী ভিসার আবেদন জমা দেননি। এই ৭২৭ জন হজযাত্রীসহ বাংলাদেশের এক হাজারের বেশি হজযাত্রীর কোটা অপূর্ণ থাকছে। অথচ কোটা পুরণ করতে সরকার ভিসার আবেদনের সময় বাড়ায় এবং ১৫ শতাংশ রিপ্লেসমেন্টের সুযোগ দেওয়া হয় এজেন্সিগুলোকে। কিন্তু তারপরও বাংলাদেশের কোটা পুরণ হয়নি।অভিযোগ আছে, বেশ কিছু এজেন্সির গ্রুপ লিডারদের কারণে অনেক হজযাত্রী এবার হজে যেতে পারছেন না। হজযাত্রীরা টাকা পরিশোধ করলেও গ্রুপ লিডাররা সম্পূর্ণ টাকা পরিশোধ করেননি হজ এজেন্সিগুলোকে। ফলে তারা টাকা না পেয়ে অনেক হজযাত্রীর ভিসার আবেদন করেনি।

এ কারণে এবার অনেক হজযাত্রী হজে যেতে পারছেন না। শুধু তাই নয়, অনেক হজ এজেন্সি প্রতিযোগিতায় লিপ্ত হয়ে কম টাকা নিয়ে হজযাত্রীর নিবন্ধন করে। কিন্তু পরে বেশি টাকা দাবি করার কারণে সেই হজযাত্রী টাকা পরিশোধ না করায় এজেন্সিগুলো ওই হজযাত্রীর ভিসার আবেদন করেনি। এমন ঘটনাও রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।এত বিপুল সংখ্যক হজযাত্রী না যাওয়ার জন্য জড়িতদের খোজা হচ্ছে কিনা জানতে চাইলে হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, ‘আমরা এখনো এ বিষয়ে অনুসন্ধান শুরু করিনি। আমরা এখন হজযাত্রী পাঠানো নিয়ে ব্যস্ত। হজযাত্রী পাঠানো শেষ হলে বিষয়টি আমরা খতিয়ে দেখবো।’

 

 



সর্বশেষ সংবাদ

এইমাএ পাওয়ঃ খাগড়াছড়িতে দুপক্ষের মধ্যে গোলাগুলি,৬ জনকে গুলি করে হত্যা

এবার ঈদে উট কোরবানি দিবেন নায়িকা সিমলা! জানুন দাম

দুইবার শিশু কন্যাকে ধর্ষণ চেষ্টায় ব্যর্থ লম্পট বাবা, তৃতীয়বারে খেলো গণধোলাই!

এই ষাঁড় নিয়মিত রুটিন মোতাবেক দামী ব্র্যান্ডের মদ পান করে!

আজ ১৮-৮-২০১৮ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন টাকার রেট কত ?

যে কারণে প্রেমিককে জবাই করে হত্যা করলো প্রেমিকা ডাঃ পপি

কলেজে পড়ার সময়ে আমাকে প্রেমের প্রস্তাব দিত মোরশেদ, তারপর…

বেড়েছে সৌদি রিয়াল রেট ,দেখে নিন আজকের রেট কত?

টাঙ্গাইলের মেহেদীর ষাঁড়টির ওজন ৩৮ মন,দাম জানলে অবাক হবেন

ভালোবেসে বিয়ে, বাইকে ধাওয়া দিয়ে স্ত্রীকে অ্যাসিড ছুড়লেন স্বামী, অতঃপর !

শরীয়তপুর-চাঁদপুর ফেরিঘাটে, ফেরি সঙ্কটে আটকে থাকা গাড়িতে ১৫ গরুর মৃত্যু

ফখরুলের বক্তব্যের জবাবে যা বললেন ওবায়দুল কাদের

অনলাইনে খাবার অর্ডারে যা মিলল, জানলে গাঁ শিউরে উঠবে!

ভাইরাল হওয়া গোপন ভিডিওর মেয়েটি আমি নই : শাহনাজ সুমি

আমি আপনার পা ধরতেও রাজি আছিঃ ড. কামাল

চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য যমজ দুই বোন আনাই মোগিনি এবং আনুচিং মোগিনির

বগুড়ায় নরপশু বাবার হাত থেকেও ইজ্জত বাঁচাতে পারলো না মেয়ে

পারিবারিক ঝগড়া অতঃপর পুকুরে ডুবে আত্মহত্যা

২০ মিনিটের জন্য ১০টাকায় মিলছে গার্ল ফ্রেন্ড!

আসন্ন কোরবানির ঈদকে ঘিরে কামারদের গভীর রাত পর্যন্ত বিরামহীন ব্যস্ততা





error: Content is protected !!
Copy to clipboard