রবিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং। ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ। ভোর ৫:৩২










প্রচ্ছদ » বিভিন্ন সংবাদ

গার্মেন্টসে নিম্নতম মজুরি ৮০০০ নয় ১৮০০০ দিতে হবে!

বাংলাদেশের ব্যবসা ক্ষেত্রে সবচেয়ে বড় একটি ক্ষেত্র হচ্ছে গার্মেন্টস। দিন দিন পোশাক শিল্পে এগিয়েই চলেছে বাংলাদেশ। তবে সেই হিসেবে সাধারন শ্রমিকদের পারিশ্রমিক দেয়া হয় খুবই কম। কিন্তু সরকার এবার সেই পারিশ্রমিক বাড়িয়ে সর্বনিম্ন ৮০০০ করেহে।

গার্মেন্টস শ্রমিকদের জন্য ঘোষিত ন্যূনতম বেতন ৮ হাজার টাকা করায় প্রতিবাদ জানিয়েছেন শ্রমিকরা। একে অনেক কম উল্লেখ করে তা বাড়িয়ে ১৬ হাজার টাকা করার দাবি জানান তারা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বেশকয়েকটি সংগঠন প্রতিবাদী কর্মসূচি পালন করে। এসময় তারা রাস্তা অবরোধ করে। ফলে রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। দাবি আদায়ে তারা ধর্মঘটের মত কর্মসূচির ডাক দেয়ার হুমকিও দেন।

মালিকবান্ধব মুজুরি নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেন শ্রমিক নেতারা। সমাবেশ শেষে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে বিক্ষোভ মিছিল করে শ্রমিকরা।

সিপিবি’র মুজাহিদুল ইসলাম সেলিম এসময় তাদের আন্দোলনে সংহতি প্রকাশ করে বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যেও দাম বিবেচনা করলে গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরি ২১ হাজার টাকা হওয়া উচিৎ। এটা মেনে নেয়া যায় যে, একজন সরকারি পরিচ্ছন্নতাকর্মীর মাসিক বেতন ১৭ হাজার টাকা, অপরপক্ষে গার্মেন্টস-এর শ্রমিকদের বেতন ৮ হাজার টাকা।