বুধবার, ১৭ই অক্টোবর, ২০১৮ ইং। ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। বিকাল ৪:৪৭








প্রচ্ছদ » আইন ও আদালত

তারেকের সাজা নিয়ে যা বললেন রাষ্ট্রপক্ষের আইনজীবিরা

Loading...

অবশেষে আলোচিত  ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায় হলো আজ।রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে ১৪ বছর আগে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ, বর্বরোচিত এবং নৃশংস গ্রেনেড হামলার ঘটনায় মতিঝিল থানায় করা হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৭ জনের যাবজ্জীবনের আদেশ দেয়া হয়েছে।

বুধবার দুপুরে রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এ মামলার রায় ঘোষণা করবেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...
Loading...

মামলায় রায়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান তার প্রতিক্রিয়ায় বলেছেন, রাষ্ট্রপক্ষ যে সাক্ষী উপস্থাপন করেছে, তা বিশ্বাসযোগ্য। রাষ্ট্রপক্ষ অপরাধ প্রমাণ করতে পেরেছে, যার কারণে আমরা রায়ে সন্তুষ্ট।

অপর আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেছেন, এ মামলার রায়ের মধ্য দিয়ে একটি ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু বিচার হয়েছে। এজন্য আমরা মহান আল্লাহ রব্বুল আলামিনের কাছে দোয়া করছি। আমরা সন্তুষ্ট।এর আগে গত ১৮ সেপ্টেম্বর দুইপক্ষের যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য এই দিন ধার্য করেন আদালত।

বহুল আলোচিত এ মামলায় ৫২ আসামির মধ্যে আছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিণ্টু, খালেদা জিয়ার ভাগ্নে ও ডিজিএফআইয়ের সাবেক কর্মকর্তা সাইফুল ইসলাম ডিউক। মুফতি মোহাম্মদ হান্নানসহ তিন জনের ফাঁসি কার্যকর হয়েছে অন্য মামলায়। ফলে ৪৯ জনের বিরুদ্ধে রায় ঘোষণা হয়।

প্রসঙ্গত, চলতি বছরের ১ জানুয়ারি এ মামলায় সব আসামির সর্বোচ্চ শাস্তি দাবি করে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে রাষ্ট্রপক্ষ। ৪৯২ সাক্ষীর মধ্যে রাষ্ট্রপক্ষে ২২৫ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। আর আসামিপক্ষে ১২ জন সাক্ষ্য দিয়েছেন।

মামলায় ১৪৪ আলামত ও ৫৫টি বস্তু প্রদর্শন করা হয়েছে। গত বছরের ৩০ মে এ মামলায় সাক্ষ্যগ্রহণ কার্যক্রম শেষ হয়। আর গত বছরের ১২ জুন মামলায় ৩১ আসামির আত্মপক্ষ শুনানি শেষ হয়।