বুধবার, ১৭ই অক্টোবর, ২০১৮ ইং। ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ৬:৫৯








প্রচ্ছদ » এটা কোন ক্যাটাগরি না (Super Six)

বিশ্বে প্রবাসীদের সর্বোচ্চ পারিশ্রমিক দেয়ার শীর্ষে সিঙ্গাপুর

Loading...

বর্তমান সময়ে বিশ্বের উন্নত রাষ্ট্রের মধ্যে অন্যতম সিঙ্গাপুর ।সকল দিকে দিয়ে এক উচ্চতায় পৌছে গেছে এশিয়ার ছোট দেশটি । বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ প্রবাসীরা সিঙ্গাপুরে অবস্থান করছে ।এবার নতুন এক রেকর্ডের থাতায় নাম লেখালেন  দেশটি।

বসবাস ও কাজের পরিবেশের ক্ষেত্রে প্রবাসীদের জন্য নিরাপদ দেশের তালিকায় চতুর্থবারের মতো শীর্ষস্থান ধরে রেখেছে এশিয়ার সিঙ্গাপুর। একই সঙ্গে প্রবাসী শ্রমিকদের সবচেয়ে বেশি মজুরি দেয়ার ক্ষেত্রে দেশটি বিশ্বে  শীর্ষে রয়েছে বলে ব্যাংকিং ও আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান এইচএসবিসি পরিচালিত সর্বশেষ বার্ষিক এক্সপ্যাট এক্সপ্লোরার রিপোর্টে উঠে এসেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...
Loading...

জরিপে বলা হয়েছে, প্রবাসী শ্রমিকদের সবচেয়ে বেশি মজুরি দেয়ার ক্ষেত্রে শীর্ষ দেশের তালিকায় রয়েছে সিঙ্গাপুর তারপর সুইজারল্যান্ড। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, হংকং ও চীন। প্রবাসী শ্রমিকদের বৈশ্বিক গড় মজুরি ২১ হাজার মার্কিন ডলার। এর মধ্যে অন্য দেশের তুলনায় গড় মজুরির চেয়ে প্রায় দ্বিগুণ পায় সুইজারল্যান্ডের প্রবাসী শ্রমিকরা।দেশটিতে থাকা প্রবাসী শ্রমিকরা বছরে গড় মজুরি পান ২ লাখ ২ হাজার ৯০০ মার্কিন ডলার। কিন্তু স্বাস্থ্যসেবা ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায় প্রবাসীদের বসবাস ও কাজের নিরাপদ দেশের তালিকায় দেশটি অষ্টম স্থানে রয়েছে।

অন্যদিকে সিঙ্গাপুরে প্রবাসী শ্রমিকদের বছরে গড় আয় ১ লাখ ৬২ হাজার মার্কিন ডলার, যা বৈশ্বিক গড় মজুরির চেয়ে ৫৬ হাজার মার্কিন ডলার বেশি। এছাড়া জরিপে নিরাপদ অর্থনীতির তালিকায় সিঙ্গাপুর তৃতীয়, পরিবারের ক্ষেত্রে পঞ্চম ও অভিজ্ঞতার ক্ষেত্রে ষষ্ঠ স্থানে রয়েছে।

এইচএসবিসির জরিপে অংশ নেয়া মোট ২২ হাজার ৩১৮ জন প্রবাসী শ্রমিকের মধ্যে ৫০০ জন রয়েছে সিঙ্গাপুরে। তাদের প্রায় ৪৫ শতাংশই জানিয়েছেন, সিঙ্গাপুরে কাজ করে কর্মক্ষেত্রে তারা সফলতা পেয়েছেন। একই সঙ্গে প্রায় ৩৮ শতাংশ প্রবাসী শ্রমিক জানিয়েছেন, দেশটিতে কাজ করে তারা ভালো উপার্জন করতে সক্ষম হয়েছেন।

অন্যদিকে বিশ্বে নারী-পুরুষের সমতা ও নিরাপদ পরিবারের ক্ষেত্রে প্রথম স্থানে রয়েছে সুইডেন। আর অভিজ্ঞতা ক্যাটাগরিতে নিউজিল্যান্ড, স্পেন ও তাইওয়ান যৌথভাবে প্রথম স্থানে রয়েছে।এদিকে সিঙ্গাপুর দিন দিন পর্যটকদের মন কেড়ে নিচ্ছেন বিভিন্ন সৌন্দর্য স্থান দিয়ে।