বুধবার, ১৭ই অক্টোবর, ২০১৮ ইং। ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ৬:৪৭








প্রচ্ছদ » জাতীয় সংবাদ

৮ কেজি ইলিশ মাছ পাবেন ১ কেজি পাঙাশের দামে!

Loading...

বাজারে এখন পাঙ্গাস প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮শ’ টাকা। অন্যদিকে ৮শ’ টাকায় মুন্সীগঞ্জে মিলছে ৮ কেজি ইলিশ! যে ইলিশ গত সপ্তাহেও ছিল ১০০০ থেকে ১২০০ টাকা কেজি সে ইলিশ এখন ১০০ টাকাতেও বিক্রি হচ্ছে।

মুন্সীগঞ্জ জেলার বিভিন্ন বাজারে ইলিশের দেখা না মিললেও গ্রামাঞ্চলে বাড়িতে বসেই কেনা যাচ্ছে তা। বস্তায় করে বাড়ি বাড়ি গিয়ে ইলিশ বিক্রি করছেন বিক্রেতারা। লুকিয়ে লুকিয়ে পুলিশের চোখ ফাকি দিয়ে তারা এই কাজ করে থাকে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...
Loading...

জানা যায়, গত ৭ অক্টোবর থেকে প্রজনন মৌসুমে মা মাছ রক্ষায় ২২ দিন ইলিশ শিকার ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে সরকার। এ কারণেই ওই অঞ্চলে ইলিশের এমন হঠাৎ দরপতন।

শুক্রবার (১২ অক্টোবর) রাজধানীর এক বাজারে গিয়ে দেখা যায়, এক মাছ ব্যবসায়ী বিভিন্ন মাছের পাশাপাশি একটিমাত্র পাঙাশ নিয়ে বসে আছেন। পাঙাশটির ওজন প্রায় ছয় কেজি। দাম জানতে চাইলে এই ব্যবসায়ী বলেন, কেজি পড়বে ৮০০ টাকা।

কিন্তু তার মাছের দোকানের পাশে দাঁড়িয়ে থেকে দেখা যায়, বেশ কয়েকজন পাঙাশ মাছটির দাম জানতে চান। দাম শুনেই যেন আগ্রহীরা ভড়কে যাচ্ছিলেন। ফিরতি কোনো দাম না বলেই সবাই অন্যদিকে হাঁটা শুরু করেন।

পাঙাশ মাছের দাম এতো কেন- এমন প্রশ্ন করা হলে এই ব্যবসায়ী বলেন, ভালো জিনিস খেতে হলে দাম তো একটু বেশি দিতেই হবে। এটা চাষের পাঙাশ না। সম্পূর্ণ দেশি পাঙাশ। এর স্বাদ যে কোনো মাছের থেকে ভালো। এ মাছে তেল অনেক। কোনো গন্ধও নাই। কম দামের পাঙাশে এক ধরনের গন্ধ থাকে।

সুত্রঃ জুমবাংলানিউজ