নিয়মিত ব্যায়ামের শীর্ষ ৫ টি উপকারিতা

নিয়মিত ব্যায়াম শক্তির মাত্রা বাড়াতে এবং আপনার মেজাজ উন্নত করতে সাহায্য করে দেখানো হয়েছে। এটি দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস সহ অন্যান্য অনেক স্বাস্থ্য সুবিধার সাথেও যুক্ত হতে পারে।

ব্যায়ামকে এমন কোনো নড়াচড়া হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা আপনার পেশীকে কাজ করে এবং আপনার শরীরকে ক্যালোরি পোড়াতে হয়।

সাঁতার, দৌড়ানো এবং হাঁটা সহ অনেক ধরণের শারীরিক ক্রিয়াকলাপ রয়েছে, কয়েকটির নাম।

সক্রিয় থাকার শারীরিক ও মানসিক উভয় দিক থেকেই অনেক স্বাস্থ্য উপকারিতা দেখানো হয়েছে। এমনকি এটি আপনাকে আরও বেশি দিন বাঁচতে সাহায্য করতে পারে বিশ্বস্ত উত্স৷

নিয়মিত ব্যায়াম আপনার শরীর এবং মস্তিষ্কের উপকার করে এমন শীর্ষ ১০ টি উপায় এখানে রয়েছে।

১. ব্যায়াম আপনাকে সুখী বোধ করতে পারে
ব্যায়াম আপনার মেজাজ উন্নত করতে এবং হতাশা, উদ্বেগ এবং চাপের অনুভূতি কমাতে দেখানো হয়েছে।

একটি ২০১৯ পর্যালোচনার লেখকরা দেখেছেন যে ১০-৩০ মিনিট ব্যায়ামের বিশ্বস্ত উত্স আপনার মেজাজ উন্নত করতে যথেষ্ট।

ব্যায়াম সেরোটোনিন এবং নোরপাইনফ্রিনের জন্য মস্তিষ্কের সংবেদনশীলতা বাড়াতে পারে। এই হরমোনগুলি হতাশার অনুভূতি থেকে মুক্তি দেয়। এটি এন্ডোরফিনের উৎপাদনও বাড়াতে পারে, যা ইতিবাচক অনুভূতি তৈরি করতে এবং ব্যথার ধারণা কমাতে সাহায্য করে।

ব্যায়াম বন্ধ করা আপনার মেজাজকেও প্রভাবিত করতে পারে। ২০১৭ সালের একটি পর্যালোচনা বিশ্বস্ত সূত্রে দেখা গেছে যে সক্রিয় ব্যক্তিরা যারা নিয়মিত ব্যায়াম করা বন্ধ করে দিয়েছেন তারা হতাশা এবং উদ্বেগের লক্ষণগুলিতে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, এমনকি কয়েক সপ্তাহ পরেও।

২. ব্যায়াম ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে
নিষ্ক্রিয়তা ওজন বৃদ্ধি এবং স্থূলতার ক্ষেত্রে একটি প্রধান কারণ হিসেবে ভূমিকা পালন করতে পারে, যা স্বাস্থ্যগত জটিলতার কারণ হতে পারে। ব্যায়াম আপনাকে শক্তি ব্যয়ে সাহায্য করে আপনার ওজন পরিচালনা করতে সাহায্য করতে পারে, যা ব্যয় হিসাবেও পরিচিত।

আপনার শরীর তিনটি উপায়ে শক্তি ব্যয় করে:

পরিপাকের খাদ্য
ব্যায়াম
আপনার হৃদস্পন্দন এবং শ্বাস প্রশ্বাসের মতো শরীরের কার্যাবলী বজায় রাখা
একটি কম ক্যালোরি গ্রহণ আপনার বিপাকীয় হার কমিয়ে দিতে পারে, যা সাময়িকভাবে ওজন কমাতে বিলম্ব করতে পারে। যাইহোক, নিয়মিত ব্যায়াম আপনার বিপাকীয় হার বাড়াতে পারে। এটি আরও ক্যালোরি পোড়াতে পারে এবং আপনাকে আপনার ওজন পরিচালনা করতে সহায়তা করতে পারে।

প্রতিরোধের প্রশিক্ষণের সাথে বায়বীয় ব্যায়ামের সংমিশ্রণ এছাড়াও চর্বি হ্রাস এবং পেশী ভর রক্ষণাবেক্ষণ সর্বাধিক করতে পারে। এটি আপনাকে ওজন নিয়ন্ত্রণ করতে, চর্বিহীন পেশী বজায় রাখতে এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

৩. ব্যায়াম আপনার পেশী এবং হাড়ের জন্য ভাল
ব্যায়াম শক্তিশালী পেশী এবং হাড় গঠন এবং বজায় রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মানুষের বয়স বাড়ার সাথে সাথে তারা পেশী ভর, শক্তি এবং কার্যকারিতা হারাতে থাকে। এটি আঘাতের ঝুঁকি বাড়ায়। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ অনুশীলন করা আপনার বয়সের সাথে সাথে পেশী ক্ষয় কমাতে এবং শক্তি বজায় রাখার জন্য অপরিহার্য।

ব্যায়াম হাড়ের ঘনত্ব তৈরিতেও সাহায্য করে। একটি ২০২২ পর্যালোচনার লেখকরা দেখেছেন যে নিয়মিত ব্যায়াম কটিদেশীয় মেরুদণ্ড, ঘাড় এবং নিতম্বের হাড়ের হাড়ের ঘনত্ব উল্লেখযোগ্যভাবে উন্নত করে। এটি পরবর্তী জীবনে অস্টিওপরোসিস প্রতিরোধে সাহায্য করতে পারে।

জিমন্যাস্টিকস, দৌড়ানো বা সকারের মতো প্রভাবশালী ব্যায়াম সাঁতার এবং সাইকেল চালানোর মতো কোনো প্রভাবহীন খেলার তুলনায় হাড়ের ঘনত্বকে উচ্চতর করতে সাহায্য করতে পারে।

৪. ব্যায়াম আপনার শক্তির মাত্রা বাড়াতে পারে
ব্যায়াম ক্লান্তি কমাতে সাহায্য করার সাথে সাথে আপনার শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে। এটি একটি চিকিত্সা পদ্ধতি হিসাবে সাহায্য করতে পারে বিশ্বস্ত উত্স যদি আপনার কিছু স্বাস্থ্যের অবস্থা থাকে, যেমন ক্যান্সার।

বায়বীয় ব্যায়াম আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমকে বাড়িয়ে তোলে এবং ফুসফুসের স্বাস্থ্যের উন্নতি করে, যা শক্তির স্তরে সাহায্য করতে পারে।

আপনার হৃৎপিণ্ড আপনার চলাফেরার সাথে সাথে আরও রক্ত ​​পাম্প করে, আপনার কার্যকারী পেশীগুলিতে আরও অক্সিজেন সরবরাহ করে। নিয়মিত ব্যায়ামের মাধ্যমে, আপনার হৃৎপিণ্ড আপনার রক্তে অক্সিজেন সরানোর ক্ষেত্রে আরও দক্ষ হয়ে ওঠে।

সময়ের সাথে সাথে, ব্যায়ামের ফলে আপনার ফুসফুসের চাহিদা কম হয়। আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন অনুসারে, ব্যায়ামের সময় আপনি নিজেকে কম এবং কম শ্বাসকষ্ট পেতে পারেন এমন একটি কারণ।

৫. ব্যায়াম আপনার দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে পারে
নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ আপনার দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করার জন্য একটি মূল কারণ বিশ্বস্ত উত্স, যেমন:

টাইপ ২ ডায়াবেটিস
হৃদরোগ বিশ্বস্ত উত্স
ক্যান্সার বিশ্বস্ত উৎস, যেমন স্তন, কোলোরেক্টাল, ফুসফুস এবং লিভার ক্যান্সার, অন্যান্য ধরনের মধ্যে
উচ্চ এলডিএল কোলেস্টেরল বিশ্বস্ত উৎস
উচ্চ রক্তচাপ (জীবন নিয়ে উক্তি)

Published
Categorized as Health

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *