সংযুক্ত আরব আমিরাতে ১ লাখের বেশি নাগরিক বেসরকারী খাতে কর্মরত

সংযুক্ত আরব আমিরাতে ১ লাখের বেশি নাগরিক বেসরকারী খাতে কর্মরত

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বলেছেন, আমিরাতে ১ লাখের বেশি নাগরিক বেসরকারী খাতে কাজ করেন।

পরিসংখ্যানে দেখা গেছে যে, নাফিস প্রোগ্রাম চালু হওয়ার পর গত আড়াই বছরে ৭০,০০০ আমিরাতবাসী বেসরকারি কোম্পানিতে চাকরি নিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ইতিহাসে প্রথমবারের মতো বেসরকারি খাতে কর্মরত নাগরিকের সংখ্যা ১ লাখের বেশি নাগরিক অতিক্রম করেছে।

রবিবার প্রকাশিত পরিসংখ্যান প্রকাশ করেছে যে গত আড়াই বছরে ৭০,০০০ আমিরাতবাসী বেসরকারি সংস্থাগুলিতে চাকরি পেয়েছে, যা ২০১২ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ কর্তৃক চালু করা নাফিস কর্মসংস্থান কর্মসূচির সরাসরি ফলাফল।

মাসের শুরুতে, সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যে বেসরকারী খাতের সংস্থাগুলিতে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা সহ আমিরাতি আবেদনকারীদের ফেডারেল সরকারি চাকরিতে অগ্রাধিকার দেওয়া হবে।

মন্ত্রিসভা বলছে, “ফেডারেল সরকারে একজন কর্মচারী নিয়োগ করার সময় বেসরকারী খাতে অভিজ্ঞতাকে আমলে নেয়া হবে।,” সোশ্যাল মিডিয়ায় শেখ মোহাম্মদ লিখেছেন: “আমাদের বেসরকারী খাত এবং আমাদের সরকারী খাত একসাথে কাজ করবে।

দেশের বেসরকারী সংস্থাগুলিকে তাদের আমিরাতি জনবলের শতাংশ প্রতি বছর দুই শতাংশ বাড়িয়ে ২০২৬ সালের মধ্যে কমপক্ষে ১০ শতাংশে পৌঁছাতে হবে। এই লক্ষ্য দুটি ভাগে বিভক্ত: প্রথম ধাপে ১ শতাংশ এবং অন্য ১ শতাংশ দ্বিতীয় ধাপে।

১ জুলাই থেকে মন্ত্রণালয় কোম্পানিগুলোর সম্মতি নেয়া হবে। যারা লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হবে তাদের বছরের প্রথম ছয় মাসে নিয়োগ না করা প্রত্যেক এমিরাতিদের জন্য ৪৮,০০০ দিরহাম জরিমানা দিতে হবে। প্রতি ব্যক্তি প্রতি মাসে ৮০০০ দিরহাম হিসাবে গণনা করা হয়, প্রতি মাসের জন্য জরিমানা জমা হয় একটি কোম্পানি সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের জন্য যারা প্রয়োজনীয় স্লট পূরণ করতে অক্ষম। মাসিক জরিমানা প্রতি বছর ১০০০ দিরহাম করে বাড়ে।

সম্মতি নিশ্চিত করতে নিয়মিত পরিদর্শন করা হবে। ২০২২ সালের মাঝামাঝি থেকে এই বছরের ১৬ মে পর্যন্ত, ১৩০০ জনেরও বেশি আমিরাতের নিয়ম লঙ্ঘন করে ধরা পড়েছে।

২০২১ সালের সেপ্টেম্বর থেকে বেসরকারী খাতে আমিরাতের মোট কর্মচারীর সংখ্যা প্রায় ১৭০ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে, যখন সরকার দেশের বেসরকারী খাতে আমিরাতীদের কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে ফেডারেল উদ্যোগ চালু করেছিল।

আরও পড়ুন বাবাকে নিয়ে উক্তি
Emirates