‘বাংলাদেশ-আমিরাত দুই দেশের বাণিজ্য ২ বিলিয়ন ডলার’

‘বাংলাদেশ-আমিরাত দুই দেশের বাণিজ্য ২ বিলিয়ন ডলার’

বাংলাদেশে শীর্ষ ১০ বিনিয়োগকারী দেশের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন ডলার। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অন্যতম ভিত্তি হচ্ছে ১০ লাখেরও বেশি প্রবাসী বাংলাদেশি।

মঙ্গলবার আবুধাবিতে ইন্টারকন্টিনেন্টাল হোটেলের দার আল ইশতিকবাল হলে অনুষ্ঠিত এক অভ্যর্থনা অনুষ্ঠানে এসব তথ্য জানান সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর।

দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, “ইউএইর সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন ডলার। বাংলাদেশে শীর্ষ ১০ বিনিয়োগকারী দেশের মধ্যে রয়েছে ইউএই। প্রবাসী বাংলাদেশিদের একটি বিশাল অংশের এদেশে এসএমই, রিয়েল এস্টেটসহ বিভিন্ন সেক্টরে উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে।

“আজ বাংলাদেশ ও ইউএই-এর কূটনৈতিক সম্পর্কের অন্যতম ভিত্তি হচ্ছে ১০ লাখেরও বেশি আমাদের প্রবাসী বাংলাদেশি কর্মীরা। তারা দুই দেশের কূটনৈতিক সম্পর্কের বুনিয়াদকে প্রতিদিনই মজবুত করছেন। দুদেশের নেতাদের মধ্যে ভালো বোঝাপড়া আছে এবং তাতে আমাদের মধ্যেকার ভারসাম্যপূর্ণ সম্পর্ক এগিয়ে যাচ্ছে।”

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাসিস্টেন্ট মিনিস্টার সুলতান আল শামসি।

অতিথি ছিলেন দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, দূতাবাসের মিশন উপ প্রধান মিজানুর রহমান, মিনিস্টার (শ্রম) আবদুল আওয়াল, দুবাই বিজনেস কাউন্সিলের সভাপতি মাহতাবুর রহমান নাসের, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির ভারপ্রাপ্ত সভাপতি ইমরাদ হোসেন এবং বাংলাদেশ সমিতি ইউএই-এর সভাপতি মোয়াজ্জেম হোসেনসহ আমিরাতে কর্মরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও মিশন প্রতিনিধিরা।

১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমিরাত সফরের মাধ্যমে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের যে ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল তার স্মারক প্রামাণ্যচিত্র অনুষ্ঠানে প্রদর্শিত হয়। এছাড়া ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশি শাড়ির ফ্যাশন শো।

আরও পড়ুন বাবাকে নিয়ে উক্তি
Emirates