অতিরিক্ত কোনো কিছুই ভালো না। হোক ভালোবাসা অথবা অথবা ভিন্ন কিছু। তেমনিভাবে লবন খেতে মজাদার হলেও অতিরিক্ত খাওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। খাবার যত মজা করেই রান্না হোক না কেন লবণ পরিমাণমতো না হলে সেই খাবার পানাসে কিংবা বিস্বাদ লাগে। তবে খাবারের স্বাদের পাশাপাশি আমাদের শারীরিক গঠনের জন্য পরিমিত পরিমান লবণের প্রয়োজন। কিন্তু বেশি উপকার পাওয়ার আশায় অতিরিক্ত লবণ খেলে হিতে বিপরীত হতে পারে। চিকিৎসা বিজ্ঞানের মতে, অতিরিক্ত লবণ খেলে হাড়, কিডনি ও হার্টের সমস্যা বাড়তে পারে। তাছাড়া কাঁচা লবন খেলে আরও মারাত্মক ক্ষতি হতে পারে। তাই সবারই উচিত পরিমিত পরিমান লবন খাওয়া। আসুন আজ জেনে নিই অতিরিক্ত লবন খেলে কি ধরনের ক্ষতি হতে পারে-

১। বেশি লবণ খেলে কিডনিকে সমস্যা দেখা দেয়। কারণ লবণ বেশি খেলে তা কিডনির কার্যকারিতা হ্রাস করে ও কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ায়। কিডনি ভালো না থাকলে তার প্রভাব পড়বে সারা শরীরেই। তছাড়া অতিরিক্ত লবন খাওয়ার ফলে লিভারেও সমস্যা হয়। তাই সময় থাকতে সতর্ক হোন, পরিমিত পরিমান লবন খান।

২। লবণের প্রধান বৈশিষ্ঠ্য হলো এটি পর্যাপ্ত পানি ধারণ করতে পারে। একারণে রক্তে পানির পরিমান বেড়ে যায়। ফলে রক্তনালিতে পানি জমে রক্তে স্বাভাবিক চাপ বৃদ্ধি পায়। ফলে মানব দেহে উচ্চ রক্ত চাপ সৃষ্ঠি হয় বা হাই প্রেসার রোগ জন্ম নেয়।

৩। অতিরিক্ত লবণ খাওয়ার ফলে তা হার্ট এ্যাটাক হতে পারে। মূলত রক্তনালীগুলোকে অতিরিক্ত চাপ দেওয়ার কারণেই এই সমস্যা দেখা দেয়। তাই এসব সমস্যা থেকে বাঁচতে হলে আজই অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

৩। উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা রুগিদের জন্য অতিক্ত লবন মারাত্মক ক্ষতিকর। এ ধরণের রুগিদের যতটা সম্ভব লবন এড়িয়ে যাওয়া উচিত। । কারণ অতিরিক্ত লবণ খাওয়ার ফলে দেখা দিতে পারে উচ্চ রক্তচাপ। সেইসঙ্গে এই অভ্যাস ডেকে আনতে পারে হৃদরোগ, স্ট্রোক এবং কিডনির সমস্যার ঝুঁকি। যাদের উচ্চ রক্তচাপ নেই তারাও অতিরিক্ত লবণ খাওয়া থেকে বিরত থাকবেন।

৪। অতিরিক্ত লবণ খেলে প্রস্রাবের সাথে ক্যালসিয়াম শরীর থেকে বেরিয়ে যায়। এটি সময়ের সাথে সাথে হাড় দুর্বল করে দিতে পারে ও বাড়াতে পারে অস্টিওপোরোসিসের ঝুঁকি। তাই হাড় ভালো রাখতে লবণ খাওয়ার পরিমাণ কমাতে হবে।

৫। লবণ শরীরে পানি ধরে রাখে, যে কারণে শরীরে ফোলাভাব সৃষ্টি হয়। অতিরিক্ত লবণ খেলে তা হাত, পা ও গোড়ালিতে প্রচুর ফ্লুইড জমার কারণ হতে পারে। এর ফলে শরীরের এই অংশগুলো ফুলে যায়। এ ধরনের সমস্যা থেকে দূরে থাকার জন্য লবণ খাওয়ার পরিমাণ পরিমিত করতে হবে।

৬। অতিরিক্ত লবনের ফলে সৃষ্ট উচ্চরক্ত চাপ ফুসফুস ও মস্তিষ্কে স্বাভাবিক রক্তচলাচলে বাধা সৃষ্টি করে। ফলে স্ট্রোক বা মস্তিস্কে রক্তক্ষরণ রোগ ও শ্বাস যন্ত্রে বড় ধরণের সমস্যার সৃষ্টি করে। জীবন নিয়ে বাণী

এখন প্রশ্ন হলো একজন মানুষের জন্য কতটুকু লবন দরকার?
মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ট অ্যাসোসিয়েশন ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, একজন ব্যক্তির দিনে আধা টেবিল চামচ লবণ খাওয়া উচিত। তবে যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তারা দিনে মাত্র আধা চা চামচ লবণ খেতে পারবেন। জার্নাল অফ ক্লিনিক্যাল ইনভেস্টিগেশনে প্রকাশিত একটি গবেষণা থেকে জানা যায়- বেশি লবণ খেলে তৃষ্ণা কমে যায় ও ক্ষুধা বেশি পায়। ফলে শরীর মোটা হয়ে যায়। তাই অতিরিক্ত লবণ খাওয়া থেকে বিরত থাকুন, নিজেকে সুস্থ রাখুন।

By rana

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *